অনেক ফেভারিটের লড়াইয়ে রোমাঞ্চিত ওয়ার্ন

শক্তি-সামর্থ্যে ধারেকাছের দল আছে বেশ কয়েকটি। টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরে তাই অনেক দলকেই শিরোপার দাবিদার মনে করছেন শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্পিনার অবশ্য কিছুটা এগিয়ে রাখছেন ভারত-ইংল্যান্ডকে। তবে জমজমাট লড়াইয়ে শেষ পর্যন্ত সেরা হবে কে, সেই রোমাঞ্চে ডুবে আছেন তিনি।

সংযুক্ত আরব আমিরাতের চেনা কন্ডিশন, ক্রিকেটারদের সাম্প্রতিক পারফরম্যান্স; সব মিলিয়ে উড়ছে ভারত। আর আমিরাত তো এক সময় ছিল পাকিস্তানের ঘরের মাঠ। তাই শিরোপার দৌড়ে পিছিয়ে নেই বাবর আজমের দলও।

দুই বছর আগে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপজয়ী দলের বেশিরভাগই আছেন ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে। শিরোপা পুনরুদ্ধারের পথে ২০১০ আসরের চ্যাম্পিয়নরা তাই নামছে বাড়তি আত্মবিশ্বাস নিয়ে। ২০ ওভারের এই সংস্করণে দারুণ সব ‘ম্যাচ উইনারে’ গড়া দল ওয়েস্ট ইন্ডিজ বরাবরই শক্তিশালী। শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামতে প্রস্তুত ২০১২ ও ২০১৬ আসরের বিজয়ীরা।

সাম্প্রতিক ফর্ম কিছুটা খারাপ হওয়ায় অস্ট্রেলিয়াকে অনেকেই ফেভারিটের কাতারে রাখছেন না। তবে বৃহস্পতিবার করা টুইটে ওয়ার্ন বললেন, টি-টোয়েন্টিতে প্রথম শিরোপার খোঁজে থাকা দলটিতে আছে ম্যাচ জেতানোর মতো দারুণ সব ক্রিকেটার।

“আমার মনে হয়, টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড ও ভারত ফেভারিট। আইসিসির আসরগুলোতে নিউ জিল্যান্ডও সবসময়ই ভালো পারফর্ম করে। তবে আমার ধারণা অস্ট্রেলিয়াকে কিছুটা অবমূল্যায়ন করা হচ্ছে, দলটিতে ম্যাচ জেতানো অনেক ক্রিকেটার থাকার পরও। এরপর আছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। কে জিতে, এটা দেখতে রোমাঞ্চিত।”

লম্বা সময় ধরেই ব্যাটে রান পাচ্ছেন না অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও ইংল্যান্ডের ওয়েন মর্গ্যান।

চলতি বছর টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৩৫ ইনিংসে ব্যাটিং করে মর্গ্যানের গড় মাত্র ১৬.৬৩। ইংলিশ অধিনায়কের সর্বোচ্চ ইনিংস অপরাজিত ৪৭ রান। সবশেষ আইপিএলে আমিরাত অংশে তিনি ৯ ইনিংসে দুই অঙ্কে যেতে পারেন কেবল একবার!

ওয়ার্নারকে তো আইপিএলের সবশেষ আসরে দলেই রাখা হয়নি নিয়মিত। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ৮ ম্যাচ খেলে রান করেন ১৯৫, গড় ২৪.৩৭ ও স্ট্রাইক রেট ১০৭.৭৩।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তাই তাদের নিয়ে হচ্ছে নানা আলোচনা। তবে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান ও ইংল্যান্ড অধিনায়কের ওপর আস্থা হারাচ্ছেন না ওয়ার্ন। জানালেন, এদের কেউ আসরের সেরা ক্রিকেটার হলে অবাক হবেন না তিনি।

“ফর্মে না থাকায় যারাই ওয়ার্নার ও মর্গ্যানকে অবজ্ঞা করছেন, মনে রাখবেন, ক্লাস চিরস্থায়ী আর ফর্ম ক্ষণস্থায়ী। এই দুইজনের কেউ যদি টুর্নামেন্ট সেরা হয়, অবাক হব না…”

আগামী শনিবার অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হবে আসরের মূল পর্ব সুপার টুয়েলভের লড়াই।