ভ্রমণ নিষেধাজ্ঞা: ওমানে যাবে না ফ্লাইট

লকডাউনে আটকেপড়া প্রবাসীদের ফেরত পাঠাতে বিশেষ ফ্লাইটের অর্ধেকই বাতিল হলে শনিবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সবাই অপেক্ষায় ছিলেন পরবর্তী নির্দেশনার জন্য । ছবি: মাহমুদ জামান অভি
করোনাভাইরাস মহামারীর সংক্রমণ প্রতিরোধে ওমান সরকার বাংলাদেশ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করায় দেশটিতে আর কোনো ফ্লাইট চালাতে পারছে না বাংলাদেশ।

এ প্রসঙ্গে বেবিচক চেয়ারম্যান এম মফিদুর রহমান বলেন, “ওমান সরকার যে সময় থেকে নিষেধাজ্ঞা কার্যকর করার কথা বলেছে, সে সময় থেকে ওমানে আর কোনো ফ্লাইট চালাতে পারছে না বাংলাদেশ।

“তারা নিষেধাজ্ঞা তুলে নিলে আবারও ফ্লাইট চলবে।”

করোনাভাইরাস মহামারীর কারণে সর্বাত্মক লকডাউনের মধ্যে ২৮ এপ্রিল পর্যন্ত সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক)। 

তবে পরে প্রবাসীদের আনা-নেওয়ার জন্য সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার ও ওমানে বিশেষ ফ্লাইট চালুর ঘোষণা দেয় নিয়ন্ত্রক সংস্থাটি। ১৭ এপ্রিল থেকে বিষেষ ফ্লাইটগুলো চলছে।  

এসব দেশের যে আটটি গন্তব্যে বিশেষ ফ্লাইট চালু হয়েছে, তার মধ্যে ওমানের রাজধানী মাস্কাটও রয়েছে।

ওমান সরকারের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে এখন বিশেষ ফ্লাইটও বন্ধ রাখতে হচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত সংবাদের বরাত দিয়ে বুধবার রয়টার্স জানিয়েছে, ২৪ এপ্রিল থেকে এই ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবে। নিষেধাজ্ঞার তালিকায় বাংলাদেশের সঙ্গে ভারত এবং পাকিস্তানও আছে।

ওমানের করোনাভাইরাস প্রতিরোধ সুপ্রিম কমিটি এই নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে বলে খালিজ টাইমস জানিয়েছে।