মৈত্রী দিবসের লোগো-ব্যাকড্রপ নকশা করে পুরস্কার জেতার সুযোগ

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি
কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের জন্য ঘোষিত ‘মৈত্রী দিবসের’ লোগো ও ব্যাকড্রপের নকশা প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশ ও ভারত সরকার।

দুই দেশের নাগরিকদের কাছ থেকে লোগো ও ব্যাকড্রপের নকশা আহ্বানের কথা সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

আগামী ৬ ডিসেম্বর বাংলাদেশ ও ভারত যৌথভাবে বিশ্বের ১৮টি দেশে মৈত্রী দিবস উদযাপন করবে। চলতি অক্টোবর মাসের ৩১ তারিখ পর্যন্ত এ প্রতিযোগিতা উন্মুক্ত থাকবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, লোগো ও ব্যাকড্রপের প্রত্যেক ক্যাটাগরির নকশার জন্য বিজয়ী প্রতিযোগীদের জন্য ৮টি করে মোট ১৬টি পুরস্কারের ব্যবস্থা থাকছে।

প্রথম পুরস্কারের সম্মানী এক হাজার মার্কিন ডলারের সমপরিমাণ বাংলাদেশি টাকা অথবা ভারতীয় রুপি, দ্বিতীয় পুরস্কারে সাতশ মার্কিন ডলারের সমপরিমাণ বাংলাদেশি টাকা অথবা ভারতীয় রুপি এবং তৃতীয় পুরস্কারে পাঁচশ মার্কিন ডলারের সমপরিমাণ বাংলাদেশি টাকা অথবা ভারতীয় রুপি।

এছাড়া বাকী পাঁচটি সান্ত্বনা পুরস্কারের প্রতিটিতে দুশ মার্কিন ডলারের সমপরিমাণ বাংলাদেশি টাকা অথবা ভারতীয় রুপি সম্মানী দেওয়া হবে।

পরররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত পাওয়া যাবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশকে একটি স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছিল ভারত। মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে ঐতিহাসিক দিনটিকে মৈত্রী দিবস হিসাবে পালনের ঘোষণা দেন দুই দেশের প্রধানমন্ত্রী।