সিএমএইচ চত্বরে ‘অনন্ত সমরে’ ভাস্কর্য উন্মোচন

সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) চত্বরে ‘অনন্ত সমরে’ শিরোনামে একটি ভাস্কর্য উন্মোচন করা হয়েছে।

স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ সেনাবাহিনীর মেডিকেল কোরের সদস্যদের আত্মত্যাগ এবং করোনাভাইরা মহামারীতে চিকিৎসা সেবায় আত্মোৎসর্গ করা সদস্যদের স্মৃতির উদ্দেশে ভাস্কর্যটি নির্মাণ করা হয়।

সোমবার সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এর উদ্বোধন করেন বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া হাসপাতালের নবনির্মিত নতুন চারটি স্থাপনার উদ্বোধন করেন তিনি। এগুলো হচ্ছে- অ্যানেস্থেসিয়া বহির্বিভাগ, চক্ষু অপারেশন থিয়েটার, লেজার ভিশন কেন্দ্র ও স্লিপ ল্যাব।

আইএসপিআর জানায়, নতুন অ্যানেস্থেসিয়া বহির্বিভাগে পুরুষ ও নারীদের জন্য আলাদা পর্যবেক্ষণ কক্ষ রয়েছে। এছাড়া অস্ত্রোপচারের আগে অ্যানেস্থেসিয়া পরীক্ষার জন্য বেশ কয়েকটি অপেক্ষাগার আছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্মিলিত সামরিক হাসপাতাল ঢাকা সশস্ত্র বাহিনীর একটি টারশিয়ারি লেভেল রেফারেল ও ট্রেনিং হাসপাতাল।

হাসপাতালে রোগীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, “নতুন অ্যানেস্থেসিয়া বিভাগ প্রতিস্থাপন নিঃসন্দেহে একটি যুগোপযোগী সিদ্ধান্ত।”

চক্ষু অপারেশন থিয়েটার ও লেজার ভিশন কেন্দ্র স্থাপনের কারণে হাসপাতালের চক্ষু বিভাগের চিকিৎসা সেবার মান আরও উন্নত করা সম্ভব হবে বলে বিজ্ঞপ্তিতে আশা প্রকাশ করা হয়।

“এ বিভাগ স্থাপনের মাধ্যমে চক্ষু বিষয়ক জটিল ও উন্নত চিকিৎসা সেবা যেমন, ‘লেজার রিফ্রাকটিভ সার্জারি’ ও অন্যান্য লেজার সার্জারি করাসহ সর্বোচ্চ চিকিৎসা সেবা প্রদান সহায়ক হবে।”

আইএসপিআর জানায়, নতুন স্থাপন করা ‘স্লিপ ল্যাব’ সিএমএইচ ঢাকার একটি নতুন প্রকল্প। এর মাধ্যমে ‘স্লিপ ডিজঅর্ডার’ এর মতো গুরুত্বপূর্ণ রোগ নির্ণয় এবং এর উন্নত চিকিৎসা দেওয়া যাবে।