ইউপি: চতুর্থ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৮ জন চেয়ারম্যান

ইউনিয়ন পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন ৪৮ জন।

মঙ্গলবার নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান এ তথ্য জানান।

এ ধাপের ৮৪০ ইউপিতে ২৬ ডিসেম্বর ভোট হবে। চতুর্থ ধাপে ৩৩ ইউনিয়ন পরিষদে ইভিএমে ভোট নেওয়া হবে; বাকিগুলোয় ভোট হবে প্রচলিত ব্যালট পেপারে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ২৯ নভেম্বর মনোনয়নপত্র বাছাইয়ের পর ৬ ডিসেম্বর পর্যন্ত প্রত্যাহার করার সুযোগ ছিল।

প্রার্থিতা প্রত্যাহারের সময় পার হওয়ার পর মাঠপর্যায় থেকে রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো তথ্য সমন্বয় করে প্রতিবেদন তৈরি করেছেন ইসির উপ-সচিব মো. মিজানুর রহমান।

ইসির জনসংযোগ পরিচালক জানান, চতুর্থ ধাপে চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্য পদে ২৯৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৪৮ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১২ জন এবং সাধারণ সদস্য পদে ১৩৫ জন প্রার্থী রয়েছেন।

১৬টি রাজনৈতিক দল এই ধাপে প্রার্থী দিয়েছে। তবে স্বতন্ত্র প্রার্থী সংখ্যা তিন-চতুর্থাংশ।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতরা ছাড়া এই ধাপে ভোটের লড়াইয়ে থাকছেন ৪৩ হাজার ৪৩৩ জন প্রার্থী ।

এর মধ্যে চেয়ারম্যান পদে তিন হাজার ৮১৪ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৯ হাজার ৫১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৩০ হাজার ১০৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

চার ধাপ মিলে এবারের ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ২৯৮ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন।

এর আগে প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৬৯ জন, সাধারণ সদস্য পদে ৬৩ জন এবং সংরক্ষিত সদস্য পদে ৬ জন একক প্রার্থী ভোট ছাড়াই নির্বাচিত হয়ে যান।

দ্বিতীয় ধাপে চেয়ারম্যান পদে ৮১ জন, সংরক্ষিত সদস্য পদে ৭৬ জন এবং সাধারণ সদস্য পদে ২০৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

তৃতীয় ধাপে চেয়ারম্যান পদে ১০০ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া সাধারণ সদস্য পদে ৩৩৭ জন এবং নারী সদস্য পদে ১৩২ জন নির্বাচিত হয়েছেন বিনা প্রতিদ্বন্দ্বিতায়।

আর চতুর্থ ধাপে চেয়ারম্যান পদে ৪৮ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১২ জন এবং সাধারণ সদস্য পদে ১৩৫ জন ভোট ছাড়াই নির্বাচিত হলেন।

চতুর্থ ধাপের ২৬ ডিসেম্বর এবং পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি ভোট হবে। ষষ্ঠ ধাপে কিছু ইউপি ভোটের তফসিল দেওয়ার প্রক্রিয়া চলছে।

আরও পড়ুন:

ইউপি ভোট: চতুর্থ ধাপে চেয়ারম্যান পদে ৪৯১৮ প্রার্থী  

ইউপি নির্বাচনে বিনা ভোটে পারের রেকর্ড  

চতুর্থ ধাপের ইউপি ভোট পিছিয়ে ২৬ ডিসেম্বর  

পঞ্চম ধাপের ইউপি ভোট ৫ জানুয়ারি