ওয়াশিংটনে নানা বৈঠকে পররাষ্ট্রের সংসদীয় কমিটি

বাংলাদেশ জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রতিনিধি দল বিদ্যমান ওয়াশিংটনে নানা বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে আরও নিবিড় সহযোগিতার উপর জোর দিয়েছে।

বৃহস্পতিবার সংসদীয় দলের ওয়াশিংটন ডিসি সফরের দ্বিতীয় দিনে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র সঙ্গে তার কার্যালয়ে এবং কংগ্রেসম্যান ডোয়াইট ইভান্সের সঙ্গে ক্যাপিটল হিলের লংওয়ার্থ অফিসে বৈঠক করেন।

প্রতিনিধি দলটি যুক্তরাষ্ট্রের থিঙ্কট্যাঙ্ক ‘ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট’ (আইআরআই) এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গেও একটি গোলটেবিল বৈঠকে অংশ নেয়।

এ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান। দলের সদস্যরা হলেন সাবেক মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ।

বৈঠকগুলোতে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলামসহ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

আইআরআ ই কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় সংসদীয় কমিটির সদস্যরা বলেন, বাংলাদেশ সরকার আগামী সাধারণ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করার জন্য সম্ভাব্য সব ব্যবস্থা নিচ্ছে। 

ডোনাল্ড লুর সঙ্গে বৈঠকে সংসদীয় দলটি বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান সব বিষয় নিয়ে আলোচনা করে।র‌্যাবের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত দেওয়ার দাবিও জানান তারা।

ফারুক খান দুদেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধি এবং ব্যবসা-বাণিজ্য সম্পর্ক উন্নত করতে বাংলাদেশ বিমানের ঢাকা-নিউ ইয়র্ক সরাসরি ফ্লাইট পুনরায় চালুর উপর জোর দেন।

যুক্তরাষ্ট্র হাউস ওয়েজ অ্যান্ড মিনস কমিটির সদস্য ডোয়াইট ইভান্স ফিলাডেলফিয়ায় তার নির্বাচনী এলাকায় স্থানীয় সম্প্রদায়ের উন্নয়নে প্রবাসী বাংলাদেশিদের সক্রিয় ভূমিকার প্রশংসা করেছেন। তিনি আশা প্রকাশ করেন যে, বাংলাদেশের সংসদীয় প্রতিনিধি দলের যুক্তরাষ্ট্রে সফর ওয়াশিংটন-ঢাকা সম্পর্ককে আরও জোরদার করবে।

সংসদীয় প্রতিনিধি দল রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের উপর মার্কিন সরকারের চাপ অব্যাহত রাখার জন্য কংগ্রেসম্যান ইভান্সকে অনুরোধ করেছেন।