আফগানিস্তানকে ১ কোটি টাকা সহায়তা দিচ্ছে বাংলাদেশ

সঙ্কটপীড়িত আফগানিস্তানে এ বছরের শুরু ভূমিকম্পে দুর্ভোগ আরও বাড়ে। ফাইল ছবি
বর্তমানে বিরাজমান তীব্র খাদ্য ও অন্যান্য সঙ্কটের প্রেক্ষাপটে আফগানিস্তানকে জাতিসংঘের মাধ্যমে এক কোটি টাকার মানবিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

জাতিসংঘের অঙ্গ সংস্থা অফিস ফর দি কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্সের (ওসিএইচএ) মাধ্যমে এই সহায়তা পাঠানো হবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

রোববার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন ও নির্দেশনার ভিত্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় তহবিলে প্রেরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী মিশন, বাংলাদেশ সরকারের পক্ষে ইউএন ওসিএইচএ কর্তৃক আফগানিস্তানে মানবিক সহায়তার জন্য গঠিত বিশেষ তহবিলে অনুদানের অর্থ প্রেরণ করবে এবং এ সংক্রান্ত কার্যক্রম বর্তমানে প্রক্রিয়াধীন আছে।

এ অর্থ ওসিএইচএ-এর মাধ্যমে আফগানিস্তানের সংকটাপন্ন সাধারণ জনগণের জন্য ব্যয় করা হবে জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ অনুদান প্রধানমন্ত্রী কর্তৃক অনুসৃত আঞ্চলিক ভ্রাতৃত্ববোধ, দক্ষিণ এশিয়ার সমন্বিত উন্নয়ন এবং সকলের প্রতি সহযোগিতার নীতির বাস্তব প্রতিফলন।

“বাংলাদেশ সরকারের পক্ষ থেকে উক্ত অনুদান প্রদানের ফলে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে বলে আশা করা হচ্ছে।”

গত বছর তালেবান আফগানিস্তানের শাসন ক্ষমতা দখলের পর দেশটির সঙ্কট আরও বেড়েছে।  

আফগানিস্তানে ‘জনগণের সরকার হলে গ্রহণ করবে’ বাংলাদেশ