সংসদের বাজেট অনুমোদন দিতে বসছে কমিশন সভা

ফাইল ছবি
জাতীয় সংসদ সংশ্লিষ্টদের বেতন-ভাতাসহ সার্বিক ব্যয় নির্বাহের জন্য আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেট অনুমোদন দিতে সংসদ সচিবালয় কমিশনের সভা বসছে বুধবার।

সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক তারিক মাহমুদ জানান, কমিশন চেয়ারম্যান স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা সাড়ে ১১টায় সংসদ ভবনে এ সভা হবে।

কমিশনের ৩৩তম এ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্য সদস্যদের উপস্থিত থাকার কথা রয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইনমন্ত্রী আনিসুল হক ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ কমিশনের সদস্য। সাধারণত বছরে একবার বাজেট অধিবেশনের আগে কমিশনের এই বৈঠক বসে।

কমিশনের বৈঠকে সার্বভৌম প্রতিষ্ঠান জাতীয় সংসদের বাজেট বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। পরে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়। এছাড়া সংসদ সচিবালয়ের নতুন পদ সৃষ্টি, প্রকল্প প্রণয়নসহ বিভিন্ন নীতি-নির্ধারণী সিদ্ধান্ত নেওয়া হয়।

নতুন অর্থবছরের বাজেট অনুমোদন ছাড়াও চলতি ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেট অনুমোদন দেওয়া হবে বৈঠকে।

গত বছর ৩২তম সভায় চলতি অর্থবছরে জাতীয় সংসদের জন্য ৩৩৬ কোটি ১৪ লাখ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে পরিচালন ব্যয় ৩৩৫ কোটি ৩৯ লাখ এবং উন্নয়ন ব্যয় ৭৫ লাখ টাকা। যা আগের অর্থবছরের তুলনায় শূন্য দশমিক ২৩ শতাংশ বেশি।

গত বছরের বৈঠকে আসন্ন ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রক্ষেপণ অনুমোদন করা হয়েছিল। এর পরিমাণ ছিল ৩৫৯ কোটি ৬৭ লাখ টাকা।

জাতীয় সংসদ সচিবালয় আইন-১৯৯৪ এ সংসদ সচিবালয় কমিশনের কার্যপরিধি নির্ধারণ করা আছে।

সেসব হল-  সংসদ সচিবালয় কমিশন সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের সংখ্যা নির্ধারণ, তাদের সংখ্যার হ্রাস-বৃদ্ধি এবং সচিবালয়ের বার্ষিক বাজেট প্রণয়ন ও বাজেটে বরাদ্দকৃত অর্থ ব্যয়ের ব্যাপারে পরামর্শ প্রদান করা এবং সংসদ সচিবালয় কমিশনের নিজস্ব কার্যপদ্ধতি নির্ধারণ করা।