লাইফবয় ও ব্র্যাকের ‘হাত ধোয়া’ ক্যাম্পেইন শুরু

দেশের ৭০০ স্কুলে যৌথভাবে হাত ধোয়া ক্যাম্পেইন শুরু করেছে লাইফবয় ও বেসরকারি সংস্থা ব্র্যাক।

শিশুকাল থেকেই হাত ধোয়ার গুরুত্ব সম্পর্কে বাচ্চাদের সচেতন করতে এ ক্যাম্পেইন পরিচালনা করা হচ্ছে বলে প্রতিষ্ঠান দুটি এক যৌথ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

সম্প্রতি ময়মনসিংহের ত্রিশালের পোড়াবাড়ি হাইস্কুল থেকে এবারের ক্যাম্পেইন শুরু করা হয়েছে।

‘হ‘ তে হাত ধোয়া শীর্ষক মাসব্যাপী এ ক্যাম্পেইনে প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থীকে হাত ধোয়ার কার্যকরী উপায় শেখানো হবে।

এর আগে গত বছরও একইভাবে সারাদেশের ৭০০ স্কুলে লাইফবয় ও ব্র্যাক যৌথভাবে মাসব্যাপী হাত ধোয়া ক্যাম্পেইন আয়োজন করেছিল বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিশ্বজুড়ে মানুষের হাত ধোয়ার অভ্যাসে পরিবর্তনে উৎসাহিত করতে প্রতিবছরের ১৫ অক্টোবর ‘বিশ্ব হাত ধোয়া দিবস’ পালন করে লাইফবয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ত্রিশালের পোড়াবাড়ি হাইস্কুলের অনুষ্ঠানে ৫০০ শিক্ষার্থীকে হাত ধোয়ার সঠিক ও কার্যকর পদ্ধতির ছয়টি ধাপ শেখানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন উপজেলার একাডেমিক সুপারভাইজর শাহনাজ আক্তার।

অনুষ্ঠান শেষে শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে লাইফবয় হ্যান্ডওয়াশ প্যাকেট বিতরণ করা হয়।

এ প্রসঙ্গে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড এর বিউটি অ্যান্ড পার্সোনাল কেয়ার বিভাগের মার্কেটিং ডিরেক্টর আফজাল খান বলেন, “হাত ধোয়ার অভ্যাসে পরিবর্তন আনার লক্ষ্যে ১০০ বছরেরও বেশি সময় ধরে কাজ করে যাচ্ছে লাইফবয়। এ লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে ব্র্যাকের সঙ্গে করা অংশীদারিত্ব আমাদের দীর্ঘমেয়াদি প্রতিশ্রুতিরই অংশ।

“লাইফবয় এখন পর্যন্ত বাংলাদেশের এক কোটি ১০ লাখেরও বেশি শিশুকে সঠিকভাবে হাত ধোয়ার পদ্ধতি শিখিয়েছে। একটি সুস্থ ও শক্তিশালী জাতি গড়তে লাইফবয়ের ‘হাত ধোয়া শিখন’ কর্মসূচির বিস্তৃতি আগামীতেও অব্যাহত রাখব।”