রাজমিস্ত্রিদের প্রশিক্ষণ দিচ্ছে শাহ সিমেন্ট

প্রতিবছরের মত এবারও সারাদেশে নির্মাণ শ্রমিকদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দিচ্ছে সিমেন্ট কোম্পানি শাহ সিমেন্ট।

মঙ্গলবার শাহ সিমেন্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়, ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, সিলেট, যশোর, কুষ্টিয়া, বরিশাল, টাঙ্গাইল, চাঁদপু্র, লক্ষ্মীপুর, ফেনী, খুলনা, রাজশাহী, নাটোর, বগুড়া, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, দিনাজপুর, কুমিল্লা, নোয়াখালী,  চট্টগ্রাম, কক্সবাজারসহ সারাদেশে এ কর্মশালা চলছে।

শাহ সিমেন্ট বলছে, বাংলাদেশে নির্মাণ কর্মীদের জন্য স্থাপনা নির্মাণ বিষয়ক প্রশিক্ষণের পর্যাপ্ত ব্যব্স্থা নেই। তাই ‘সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে’ দীর্ঘস্থায়ী স্থাপনা নির্মাণে শতভাগ প্রশিক্ষিত ও দক্ষ নির্মাণ কর্মী তৈরির লক্ষ্যে গত ২০ বছর ধরে ‘রাজমিস্ত্রি সেরা কারিগর’ শিরোনামে এই কারিগরি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে আসছে তারা।

ন্যাশনাল বিল্ডিং কোড মেনে নির্মাণ কাজের শুরু থেকে শেষ পর্যন্ত কীভাবে নিরাপদ ও সুষ্ঠুভাবে শেষ করা যায়, তা নিয়ে আলোচনা করা হয় এ কর্মশালায়। পাশাপাশি কর্মক্ষেত্রে নির্মাণ কর্মীদের নিরাপত্তা এবং দীর্ঘস্থায়ী স্থাপনা নির্মাণের গুরুত্ব নিয়ে বিশদ আলোচনা ও পরামর্শ দেওয়া হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়, শাহ সিমেন্ট সূচনালগ্ন থেকে এক লাখের বেশি নির্মাণ কর্মীকে প্রশিক্ষণ দিয়েছে। এই সামাজিক উদ্যোগের স্বীকৃতি হিসেবে এশিয়ান রেসপনসিবল অন্ট্রপ্রেনারশিপ অ্যাওয়ার্ডও পেয়েছে।