বরিশালের ৪০টি স্কুলে গ্রাফিক নভেল ‘মুজিব’ দিল বিকাশ

মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ এবার বরিশাল বিভাগের ৪০টি স্কুলে গ্রাফিক নভেল ‘মুজিব’ বিতরণ করেছে।

প্রতিটি স্কুলে পাঁচ সেট করে মোট এক হাজার ৬০০টি বই বিতরণ করা হয়েছে। প্রতিটি সেটে আটটি করে বই রয়েছে। ফলে প্রত্যেকটি স্কুলে এক সঙ্গে ৪০ জন শিক্ষার্থী লাইব্রেরিতে বইটি পড়ার সুযোগ পাবেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিকাশ।

মঙ্গলবার জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে এসব স্কুলের প্রতিনিধির হাতে বই তুলে দেন বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার ও বিকাশের হেড অব রেগুলেটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স অফিসার হুমায়ুন কবির।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব খায়রুল আলম সবুজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্বসাহিত্য কেন্দ্রের বরিশাল পাঠচক্রের সমন্বয়কারী ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপ উপস্থিত ছিলেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, এর আগে ঢাকা ও রাজশাহী বিভাগের ৯৫টি স্কুলে তিন হাজার ৮০০ কপি ‘মুজিব’ নভেল বিতরণ করা হয়।ফলে বরিশালের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা এই বইয়ের মাধ্যমে বঙ্গবন্ধুকে জানার সুযোগ পাবে।

এতে আরও বলা হয়, বঙ্গবন্ধুর আদর্শে স্কুলের শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে বিকাশের উদ্যোগে দেশজুড়ে ২০ হাজার কপি গ্রাফিক নভেল ‘মুজিব’ বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে এবার বরিশাল বিভাগের ৪০টি স্কুলে এসব বই বিতরণ করা হল।

মুজিব শতবর্ষ উদযাপন এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ধারাবাহিকভাবে সারাদেশের ৫০০টি স্কুলে এই বই বিতরণের উদ্যোগ নিয়েছে বিকাশ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) প্রকাশিত গ্রাফিক নভেল ‘মুজিব’ বিকাশের পৃষ্ঠপোষকতায় স্কুলগুলোতে বিতরণ করছে বিশ্বসাহিত্য কেন্দ্র।

সংলাপ, গদ্য ও চিত্রের সমন্বয়ে শিশু-কিশোরদের উপযোগী ফরম্যাটে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, সামাজিক ও রাজনৈতিক কর্মকান্ডের প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা চিত্রিত হয়েছে গ্রাফিক নভেল মুজিব-এ।