প্রতিযোগিতা নিশ্চিত হলে পণ্যমূল্য স্বাভাবিক থাকবে: বাণিজ্যমন্ত্রী

বাজারে প্রতিযোগিতা নিশ্চিত হলে পণ্যের মূল্য ও সরবরাহ স্বাভাবিক থাকবে বলে আশা করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার ঢাকায় বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে তিনি একথা বলেন বলে বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

টিপু মুনশি বলেন, “একচেটিয়া বাণিজ্য বন্ধ করে বাজারে সুষ্ঠু প্রতিযোগিতা নিশ্চিত করার জন্য সরকার প্রতিযোগিতা কমিশন গঠন করেছে। বাজারে প্রতিযোগিতা সম্পর্কে সংশ্লিষ্ট সবার পরিষ্কার ধারণা থাকতে হবে। কোনো মহলকে হয়রানি করার জন্য সরকার প্রতিযোগিতা কমিশন গঠন করেনি।”

প্রতিযোগিতা কমিশনের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজারে প্রতিযোগিতা নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করার নির্দেশনা দিয়েছেন। বাজারে প্রতিযোগিতা নিশ্চিত হলে পণ্যের উৎপাদন ও মূল্য স্বাভাবিক থাকবে। অবৈধ মজুদের সুযোগ থাকবে না। মানুষ ন্যায্যমূল্যে পণ্য ক্রয়-বিক্রয় করতে পারবে।“

‘ব্যবসা-বাণিজ্যে সুষ্ঠু প্রতিযোগিতা নিশ্চিতকরণে ব্যবসায়ী সংগঠন সমূহের ভূমিকা’ শীর্ষক এ আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন মফিজুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কমিশনের সদস্য জি এম সালাহ উদ্দিন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সদস্য এ এফ এম মনজুর কাদির, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির সভাপতি নাজমুল হাসান।