দ্বিতীয় মেয়াদে ঢাবির প্রো-ভিসি অধ্যাপক সামাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) পদে দ্বিতীয় মেয়াদে কাজ শুরু করেছেন অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পাওয়ার পর বৃহস্পতিবার তিনি যোগদানের আনুষ্ঠানিকতা সারেন বলে শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

২০১৮ সালের ২৭ মে ঢাকা বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (প্রশাসন) পদে আসেন অধ্যাপক সামাদ। সেই নিয়োগের মেয়াদ ‍শুক্রবার পূর্ণ হওয়ার কথা ছিল। তার আগেই গত ১২ এপ্রিল রাষ্ট্রপতির আদেশে তাকে আরও চার বছরের জন্য ওই দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞাপ্তিতে বলা হয়, শুক্রবার মেয়াদপূর্তির কথা থাকায় এবং দুদিন সাপ্তাহিক ছুটি থাকায় বৃহস্পতিবারই প্রো-ভাইস চ্যান্সেলর পদে দ্বিতীয় মেয়াদের দায়িত্ব পালন শুরু করেন অধ্যাপক সামাদ।

বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক মুহাম্মদ সামাদ আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্ব পালন করেছেন দুইবার।

১৯৫৬ সালে জামালপুরে জন্ম নেওয়া এই শিক্ষক যুক্তরাষ্ট্রের উইনোনা স্টেট ইউনিভার্সিটিতে ভিজিটিং অধ্যাপক হিসেবে ২০০৫ ও ২০০৯ সালে পাঠদান করেন। ২০০৯ সালে তিনি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে সমাজকর্মের উচ্চশিক্ষার তুলনা করে গবেষণা করেন।

বেসরকারি বিশ্ববিদ্যালয় 'ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)' এর উপাচার্যের দায়িত্বও পালন করে এসেছেন অধ্যাপক সামাদ।

জাতীয় কবিতা পরিষদের সভাপতি সামাদের গবেষণা, কবিতা ও অনুবাদ মিলিয়ে ৩০টি বই প্রকাশিত হয়েছে। ২০২১ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান।