বিশ্ববিদ্যালয় ভর্তি: গুচ্ছের পরীক্ষা এগিয়ে অগাস্টে

ফাইল ছবি
নতুন শিক্ষাবর্ষে ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাধারণ গুচ্ছের ভর্তি পরীক্ষা একমাস এগিয়ে অগাস্টে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে, আগে যা ৩ সেপ্টেম্বর থেকে শুরুর কথা ছিল।

শুক্রবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ক কমিটির সভা থেকে এ সিদ্ধান্ত আসে; তবে সুনির্দিষ্ট দিনক্ষণ ঠিক করা হয়নি।

সভায় অংশ নেওয়া জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৌমিত্র শেখর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শিক্ষার্থীদের স্বার্থে সেশনজট ‘শূন্যের কোঠায়’ আনতে পরীক্ষা এগিয়ে আনার এ সিদ্ধান্ত হয়েছে।

“আমরা যেন ১ জানুয়ারি থেকে সেশন শুরু করতে পারি, সেটাই আমাদের মুখ্য উদ্দেশ্য। সেজন্যই সময় এগিয়ে নেয়া হয়েছে,” বলেন তিনি।

শুক্রবারের সভায় ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ানোর বিষয়েও মত এসেছে। একই সঙ্গে শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে তাদের নিজ এলাকায় পরীক্ষা দেওয়ার ব্যবস্থার সুযোগ করে দেওয়ার সিদ্ধান্তও হয়েছে।

পরীক্ষার সুনির্দিষ্ট তারিখ ও ফি আগামী ৩০ মে’র সভায় চূড়ান্ত হবে। গতবছর সাধারণ গুচ্ছের পরীক্ষার ফি ছিল ১ হাজার ২০০ টাকা।

ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ানোর বিষয়ে সৌমিত্র শেখর বলেন, “সবকিছুরই দাম বেড়েছে, কাগজেরও দাম বেড়েছে। পরীক্ষার ফি বাড়ানো নয়, এটা যুগোপযোগী করা হবে। সহনীয় মাত্রায় থাকবে এটা।”

এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় একটি নির্ধারিত বিশ্ববিদ্যালয়কে পরীক্ষা কেন্দ্র হিসেবে বেছে নিতে হবে। বাছাই করা বিশ্ববিদ্যালয় বা এর আশেপাশের সেন্টারে শিক্ষার্থীদের সিট পড়বে; যাতে ভর্তিচ্ছুরা নিজ এলাকায় থেকে পরীক্ষা দেওয়ার সুযোগ পান বলে সভায় সিদ্ধান্ত হয়েছে।

এর আগে গত ৮ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের এক সভায় ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের (সাধারণ গুচ্ছ) বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা ৩ সেপ্টেম্বর, মানবিকের ১০ সেপ্টেম্বর ও বাণিজ্যের ১৭ সেপ্টেম্বর নেওয়ার সিদ্ধান্ত হয়।

সৌমিত্র শেখর বলেন, “আমরা সেপ্টেম্বরের আগেই পরীক্ষা নেব, সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। জুলাইয়ের শেষ সপ্তাহের মধ্যে আমরা ভর্তি পরীক্ষা শুরু করতে পারি কিনা সে বিষয়ে আলোচনা হয়েছে; কিন্তু এ বিষয়ে কেউ কেউ বলেছেন যে, হাতে যে সময় আছে, সে সময়ে এ পরীক্ষা নেওয়া কঠিন হয়ে পড়বে।

“পরে একটা চূড়ান্ত সিদ্ধান্ত হল যে, আমরা অগাস্টে ভর্তি পরীক্ষা শুরু করব।”

এবার সাধারণ গুচ্ছভুক্ত ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২০টি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়ায় অংশ নেবে।

এপ্রিলে কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তির প্রক্রিয়ায় যুক্ত হলেও বিশ্ববিদ্যালয় দুটি এবারে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে না।

সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি, প্রকৌশল এবং কৃষি ও কৃষি প্রধান- এই তিন গুচ্ছে গত বছর ২৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেয়।

 

আরও পড়ুন

বিশ্ববিদ্যালয় ভর্তি: গুচ্ছের পরীক্ষা শুরু ৩ সেপ্টেম্বর  

গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত হচ্ছে আরও ৩ বিশ্ববিদ্যালয়