ফিল্ডিংয়ের নায়কের চোখে সর্বকালের সেরা ডি ভিলিয়ার্স

ক্রিকেট ইতিহাসের সেরা ফিল্ডারদের ছোট্ট তালিকায়ও থাকেন জন্টি রোডস। অনেকের মতে, তিনিই সেরা। তবে ফিল্ডিংয়ের এই কিংবদন্তি নিজে সর্বকালের সেরা ফিল্ডার বলছেন এবি ডি ভিলিয়ার্সকে।

আধুনিক ক্রিকেটে ফিল্ডিংয়ের পালাবদলের নায়ক রোডস। মাঠে তার বিচরণে ছিল চিতার ক্ষিপ্রতা। রিফ্লেক্স, ক্যাচিং, ডাইভিং, সব ছিল অবিশ্বাস্য। সরাসরি থ্রোয়ে বল স্টাম্পে লাগানোকে নিয়ে গিয়েছিলেন শিল্পের পর্যায়ে।

সময়ের সঙ্গে আরও সব দুর্দান্ত ফিল্ডার দেখেছে ক্রিকেট। তবে রোডস সবার ওপরে রাখছেন ডি ভিলিয়ার্সকে। জিম্বাবুয়ের সাবেক পেসার পমি এমবাংওয়ার ইনস্টাগ্রাম লাইভে সর্বকালের সেরা ফিল্ডারের প্রশ্নে রোডস সরাসরিই জানালেন উত্তর।

“সর্বকালের সেরা ফিল্ডার? এবি ডি ভিলিয়ার্স। সে একজন উইকেট-কিপার, স্লিপে দাঁড়ায়, মিড-অফ, লং-অনেও ফিল্ডিং করে। সে-ই সর্বকালের সেরা।”

অলরাউন্ড ফিল্ডারের প্রসঙ্গে অবশ্য অস্ট্রেলিয়ান অ্যান্ড্রু সাইমন্ডসের কথাও মনে পড়ল রোডসের।

“অ্যান্ড্রু সাইমন্ডস আমার দেখা প্রথম ক্রিকেটার, যে ফিল্ডিং করতে পারত মাঠের সব জায়গায়। বাউন্ডারিতে ফিল্ডিং করতে পারত, যেহেতু তার হাতে জোর ছিল। সাইমন্ডসের মত বিশালদেহী একজন ফুল লেংথ ডাইভ দিত, চাট্টিখানি কথা নয়।”

ভারতের সুরেশ রায়নার কথাও আলাদা করে বললেন রোডস। তবে ডি ভিলিয়ার্স কেন সেরা, সেটির ব্যাখ্যাও দিলেন।

“সুরেশ রায়নাকে আমার ভালো লাগত। কিন্তু জন্টি রোডসের পর আমার দেখা সেরা ফিল্ডার অবশ্যই এবি ডি ভিলিয়ার্স। মাঠে তার বিচরণ খুবই অনায়াস। বেন স্টোকস অবশ্য গুরুত্বপূর্ণ সব জায়গায় ফিল্ডিং করে। কিন্তু এবি ডি ভিলিয়ার্স খেলাটি বোঝে এত ভালো, সে ব্যাটসম্যান, এটাও তাকে সাহায্য করে পরিস্থিতি পড়তে। আমার মতে, ডি ভিলিয়ার্সই সেরা ফিল্ডার।”