কোনো ‘চাপে নেই’ মুমিনুল আর বাংলাদেশ

দেশের বাইরে বাংলাদেশের টেস্ট পারফরম্যান্স ভালো নয় কখনোই। দেশের মাটিতেও সবশেষ সিরিজে নাকাল হতে হয়েছে খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের কাছে। সব মিলিয়ে দেশের ক্রিকেটে চলছে চরম দুঃসময়। তবে টেস্ট অধিনায়ক মুমিনুল হকের দাবি, তিনি নিজে বা দল, চাপ অনুভব করছে না কেউ।

সবশেষ ৯ টেস্টের ৮টিতেই হার, ৫টি ইনিংস ব্যবধানে। সাম্প্রতিক সময়ের এই ব্যর্থতা সঙ্গী করে এবার শ্রীলঙ্কা সফরে গেছে বাংলাদেশ। পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরুর আগের দিন ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মঙ্গলবার মুমিনুলের কাছে জানতে চাওয়া হলো ভালো পারফর্ম করার জন্য চাপ নিয়ে। বাংলাদেশ অধিনায়ক পাত্তাই দিলেন না চাপকে।

“চাপ যদি বলেন, আমি তো কোনো চাপেই নেই। দলও কোনো চাপে নেই। আমরা এখানে ম্যাচ জেতার জন্য এসেছি। পুরোপুরি চেষ্টা করব জেতার জন্য।”

“অবশ্যই শ্রীলঙ্কা ভালো অবস্থানে আছে। আমরা সবশেষ দুটি টেস্টে ভালো করতে পারিনি। তবে আগেও বলেছি, ক্রিকেটে আগে কি হয়েছে, এসব নিয়ে চিন্তা করে লাভ নেই। সামনে যদি আমাদের প্রক্রিয়া ঠিক থাকে, পাঁচ দিনের প্রতিদিন যদি প্রক্রিয়া ঠিক রাখতে পারি, আমরা জয় নিয়ে ফিরতে পারব।”

দেশের বাইরে বাংলাদেশের সবশেষ টেস্ট জয় শ্রীলঙ্কাতেই, ২০১৭ সালে। শ্রীলঙ্কা গত মাসেই টেস্ট সিরিজ ড্র করে ফিরেছে ওয়েস্ট ইন্ডিজ থেকে।