‘ইংল্যান্ডে ভারতের ট্রাম্প কার্ড হতে পারে অশ্বিন’

ডেল স্টেইন ও রবিচন্দ্রন অশ্বিন।
ভারতের পেস গভীরতা ক্রিকেট বিশ্বের বিস্ময়ের কারণ বেশ কিছুদিন ধরেই। সেই পেসারদের ঘিরেই এবার ইংল্যান্ড জয়ের ছক কাটছে বিরাট কোহলির দল। তবে পেস কিংবদন্তি ডেল স্টেইন আলো ফেললেন একটু আড়ালে থাকা একজনের ওপর। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ফাস্ট বোলারের মতে, এই সিরিজে বড় পার্থক্য গড়ে দিতে পারেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন!

ইংল্যান্ডে আগের যে কোনো সময়ের চেয়ে ভারতের পেস আক্রমণ হয়তো এবারই সবচেয়ে সমৃদ্ধ। এই আক্রমণে আছে ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজ ও শার্দুল ঠাকুরের মতো নাম। গতি, স্কিল, অভিজ্ঞতা, আগ্রাসন, সবই আছে এই আক্রমণে।

গ্রেটনেসের পাল্লায় অবশ্য এই পেসারদের সবার চেয়ে ওজন বেশি অশ্বিনের। ৭৯ টেস্টে ৪১৩ উইকেট তার নামের পাশে। ৩০ বার শিকার করেছেন ইনিংসে ৫ উইকেট, ৭ বার ম্যাচে ১০ উইকেট।

তবে অশ্বিনের এমন ক্যারিয়ারেও বাঁকা চোখে তাকানোর উপকরণ আছে একটি জায়গায়। দেশে ও বিদেশে তার রেকর্ডের পার্থক্য আকাশ-পাতাল। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নিউ জিল্যান্ডে এখনও ৫ উইকেট শিকার করতে পারেননি তিনি।

সাম্প্রতিক সময়ে অবশ্য এই ঘাটতি পূরণের ইঙ্গিত আছে তার পারফরম্যান্সে। ৫ উইকেট না নিলেও গত অস্ট্রেলিয়া সফরে তার বোলিং ছিল দারুণ। এবার ইংল্যান্ডে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউ জিল্যান্ডের বিপক্ষেও বেশ ভালো পারফর্ম করেন। এই মাসেই কাউন্টি ক্রিকেটে সারের হয়ে একটি ম্যাচে ইনিংসে ৬ উইকেট শিকার করে প্রস্তুতি নেন তিনি ইংল্যান্ড সিরিজের জন্য।

এসব কিছুতেই ভরসা রাখার আশ্বাস পাচ্ছেন স্টেইন। ইংল্যান্ড-ভারত সিরিজ নিয়ে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে আলোচনায় দক্ষিণ আফ্রিকার সফলতম টেস্ট বোলার (৪৩৯ উইকেট) বললেন, তার বাজি অশ্বিন।

“হয়তো এটা আমার আউট-অব-দা-বক্স ভাবনা, তবে আমরা যখন পেসারদের ওপর এত বেশি গুরুত্ব দিচ্ছি, তখন ভারতের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন অশ্বিন। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ এটি। সময় যত গড়াবে, আমার মনে হয় স্পিন পার্থক্য গড়ে দেবে। অশ্বিন এমন একজন, যে কিনা ওভারের পর ওভার করতেই থাকে।”

“ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো দলগুলি পেস বান্ধব কন্ডিশনেও পেসারদের ভালোই সামলাতে পারে। কিন্তু অনেক সময় স্পিনে ভালো খেলে না। অশ্বিনই তাই হতে পারে ভারতের সবচেয়ে বড় ট্রাম্প কার্ড।”

ইংল্যান্ড-ভারতের আলোচিত এই টেস্ট সিরিজ শুরু আগামী বুধবার থেকে।