অস্ট্রেলিয়ার ২৬ ম্যাচের রেকর্ড যাত্রা থামাল ভারত

আগের ম্যাচে আশা জাগিয়েও পারেনি ভারতের মেয়েরা। পরের ম্যাচে সুযোগ হাতছাড়া করেনি তারা। অস্ট্রেলিয়ার মেয়েদের মনে করিয়ে দিয়েছে ভুলতে বসা স্বাদ। মিতালি রাজের দল থামিয়েছে তাদের ২৬ ম্যাচের রেকর্ড যাত্রা।

ম্যাককেতে রোববার তৃতীয় ওয়ানডেতে ২ উইকেটে জিতেছে ভারত। ২৬৫ রানের লক্ষ্য ৩ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলে দলটি।

২০১৭ সালের পর এই প্রথম ওয়ানডেতে হারল অস্ট্রেলিয়ার মেয়েরা। পুরুষ ও নারী ক্রিকেট মিলিয়ে সীমিত ওভারের এই সংস্করণে লাগাতার এত (২৬) জয় নেই আর কোনো দলের। এই বছরের শুরুতে নিউ জিল্যান্ডকে হারিয়ে অস্ট্রেলিয়ার পুরুষ দলের গড়া টানা ২১ জয়ের রেকর্ড ভেঙে নতুন বিশ্বরেকর্ড গড়েছিল মেগ ল্যানিংয়ের দল।

তাদের রেকর্ড যাত্রা থামাতে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়েছে ভারত। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৪৭ রান তাড়া করে জয় ছিল তাদের আগের রেকর্ড।

ঘটনাবহুল আগের ম্যাচে শেষ ওভারে ১২ রান ডিফেন্ড করতে না পারা ঝুলন গোস্বামী এবার আলো ছড়িয়েছেন বল হাতে। ৩৭ রানে নিয়েছেন ৩ উইকেট। পরে চার মেরে ফিরেছেন দলের অসাধারণ জয়কে সঙ্গী করে।

টস জিতে ব্যাট করতে নেমে ৮৭ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া। সেখান থেকে ৯৮ রানের জুটিতে দলকে ম্যাচে ফেরান বেথ মুনি ও অ্যাশলি গার্ডনার। ৬ চারে ৫২ রান করে মুনি আউট হলে ভাঙে এই জুটি। গার্ডনার দুই ছক্কা ও আট চারে ৬২ বলে করেন ৬৭ রান।

শেষের দিকে ৭ চারে ৩২ বলে ৪৭ বলের আক্রমণাত্মক ইনিংসে দলকে আড়াইশ ছাড়ানো সংগ্রহ এনে দেন টালিয়া ম্যাকগ্রা।

রান তাড়ায় ভারতকে পথ দেখান টপ অর্ডারের তিন ব্যাটার। স্মৃতি মান্ধানার সঙ্গে ৫৯ রানের জুটি গড়েন শেফালি ভার্মা। তার সঙ্গে ইয়াসতিকা ভাটিয়ার ১০১ রানের জুটিতে দৃঢ় ভিতের উপর দাঁড়ায় ভারত।

৭ চারে ৫৬ রান করেন শেফালি। ৯ চারে ৬৯ বলে ৬৪ রান করেন ইয়াসতিকা। শতরানের জুটি ভাঙার পর দ্রুত ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত। সেখান থেকে দলকে টানেন দীপ্তি শর্মা ও স্নেহ রানা। তাদের বিদায়ের পর বাকিটা সারেন ঝুলন ও মেঘনা সিং।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ২৬৪/৯ (র‌্যাচেল ১৩, অ্যালিসা ৩৫, ল্যানিং ০, পেরি ২৬, মুনি ৫২, অ্যাশলি ৬৭, টালিয়া ৪৭, নিকোলা ১২*, অ্যানাবেল ০, সোফি ১, স্টেলা ০*; ঝুলন ১০-২-৩৭-৩, মেঘনা ৬-০-৩৭-০, রাজেশ্বরী ৯-১-৩৮-০, স্নেহ ৯-১-৫৬-১, দীপ্তি ৭-০-৪৬-০, পুজা ৯-১-৪৬-৩)

ভারত: ৪৯.৩ ওভারে ২৬৬/৮ (শেফালি ৫৬, স্মৃতি ২২, ইয়াসতিকা ৬৪, রিচা ০, মিতালি ১৬, পুজা ৩, দীপ্তি ৩১, স্নেহ ৩০, ঝুলন ৮*, মেঘনা ২*, পেরি ৫-০-৩৪-০, টালিয়া ৬-০-৪৬-১, সোফি ৯.৩-১-৪১-১, অ্যাশলি ৬-০-৩০-১, স্টেলা ৯- ১-৪১-১, নিকোলা ৭-০-৪২-১, সাদারল্যান্ড ৭-০-৩০-৩)।

ফল: ভারত ২ উইকেটে জয়ী।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজ ২-১ এ জয়ী অস্ট্রেলিয়া।

ম্যান অব দা ম্যাচ: ঝুলন গোস্বামী।