‘অন্য কন্ডিশনে আটকে যেতে পারত বাংলাদেশ-শ্রীলঙ্কা’

অনেকটা নিজেদের দেশের কন্ডিশনে খেলা বলে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে আটকানোর খুব একটা সুযোগ দেখছেন না প্রেস্টন মমসেন। তবে স্কটল্যান্ডের সাবেক এই অধিনায়কের ধারণা, অন্য কোনো কন্ডিশন হলে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে আটকেও যেতে পারত টেস্ট খেলুড়ে দেশ দুটি।

বিশ্বকাপের এবারের আসরটি হচ্ছে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে। উপমহাদেশে কন্ডিশন থেকে খুব বেশি পার্থক্য নেই এখানকার কন্ডিশনের। স্কটল্যান্ডকে ২৫ ওয়ানডে ও ১৭ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেওয়া মমসেন এই কারণেই এগিয়ে রাখছেন বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে।

প্রাথমিক পর্বে ‘বি’ গ্রুপে বাংলাদেশ, স্কটল্যান্ডের সঙ্গে আছে পাপুয়া নিউ গিনি (পিএনজি) ও ওমান। আর ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস। আইসিসির ওয়েবসাইটে নিজের কলামে ৩৪ বছর বয়সী মমসেন লিখেছেন, অন্য কোনো কন্ডিশনে হয়তো সহজে পরের ধাপে যেতে পারত না বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

“আমি পুরোপুরি মনে করি, শ্রীলঙ্কা ও বাংলাদেশ উভয়ই পরের ধাপে যাবে। যদি ভিন্ন কন্ডিশনে খেলা হতো তাহলে হয়তো আমি ভাবতাম না। তবে তারা ঘরে যে কন্ডিশনের সঙ্গে অভ্যস্ত, এখানকার কন্ডিশন প্রায় একই।”

প্রাথমিক পর্বের দুই গ্রুপ থেকে চারটি দল যাবে সুপার টুয়েলভে। তাই স্কটল্যান্ডের খুব ভালো সুযোগ দেখছেন মমসেন।

স্কটিশদের অভিজ্ঞ ক্রিকেটার আছে বেশ কজন। ব্যাটিং-বোলিংয়ে গভীরতাও অনেক। মমসেনকে আরও আত্মবিশ্বাসী করে তুলেছে দলটির সাম্প্রতিক পারফরম্যান্স। গত ১০ দিনে সংযুক্ত আরব আমিরাতে চারটি ম্যাচ খেলে তারা জয় পেয়েছে সবকটিতেই।

গত ৫ অক্টোবর তারা হারায় আয়ারল্যান্ডকে, যে দলের কাছে পরে প্রস্তুতি ম্যাচে হেরে যায় বাংলাদেশ। এরপর স্কটিশরা হারায় পিএনজি, নেদারল্যান্ডস ও নামিবিয়াকে।

মমসেনের মতে, দেশের ক্রিকেটের স্বার্থে হলেও পরের রাউন্ডে যাওয়া উচিত স্কটল্যান্ডের।

“তাদের পরের রাউন্ডে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ, শুধু খেলোয়াড়দের জন্যই নয় পুরো স্কটিশ ক্রিকেটের স্বাস্থ্যকর উন্নতি এবং বৃদ্ধির জন্য।”

“লক্ষ্য হতে হবে (প্রাথমিক পর্বে) শীর্ষ দুইয়ে থেকে শেষ করা এবং আমি আত্মবিশ্বাসী তারা পারবে। এরপর মূল পর্বে গিয়ে কেবল নিজেদের মেলে ধরতে হবে। আমি নিশ্চিত তারা কিছু অঘটন ঘটাবে কারণ দলে কিছু দারুণ প্রতিভা আছে এবং সম্মিলিতভাবে তারা সত্যিই ভালো খেলছে।”

সুপার টুয়েলভে যাওয়ার অভিযানে স্কটল্যান্ডের প্রথম প্রতিপক্ষই বাংলাদেশ। যাদের বিপক্ষে এখন পর্যন্ত একটি টি-টোয়েন্টি খেলে জিতেছে তারা। ম্যাচটি রোববার বাংলাদেশ সময় রাত আটটায়।