আবারও হৃদয়ের ৬৮, ম্যাচে নাঈমের ৮ উইকেট

ম্যাচে ১০৩ রানে ৮ উইকেট নিয়েছেন অফ স্পিনার নাঈম হাসান। ফাইল ছবি
প্রথম ইনিংসে আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটি করা তৌহিদ হৃদয় ফের পার করলেন পঞ্চাশ। এবার দেখেশুনে খেলে। তবে একটি জায়গায় মিলে গেল তার দুটি ইনিংসই। দুবারই আউট হলেন ৬৮ রানে! হাত ঘুরিয়ে আবারও ৪ উইকেট নিলেন নাঈম হাসান।

জাতীয় ক্রিকেট লিগের দ্বিতীয় স্তরের এই ম্যাচে নাঈমের দারুণ বোলিংয়ে রাজশাহী বিভাগের বিপক্ষে জয়ের সুবাস পাচ্ছে চট্টগ্রাম বিভাগ। ৮ উইকেট হাতে রেখে তাদের দরকার আর কেবল ৬২ রান।

প্রথম ইনিংসে ১৬৬ রানে গুটিয়ে যাওয়া রাজশাহী দ্বিতীয় ইনিংসে কিছুটা লড়াই করে অল আউট হয় ২৫৯ রানে। প্রথম ইনিংসে ১৮৩ রানে এগিয়ে থাকায় চট্টগ্রামের সামনে লক্ষ্য দাঁড়ায় তাই মাত্র ৭৭ রানের। তৃতীয় দিন শেষ করেছে তারা ২ উইকেটে ১৫ রান তুলে।

রাজশাহীর হয়ে দ্বিতীয় ইনিংসে ফিফটি করেন জহুরুল ইসলামও। ১৪৫ বলে ৪টি চার ও ২ ছক্কায় তিনি করেন ৫৩ রান। ১৪৮ বলে ১০ চারে ৬৮ হৃদয়, প্রথম ইনিংসে তিনি ৬৮ রান করেন ৭৯ বলে। সাত ও আট নম্বরে নেমে যথাক্রমে ফরহাদ রেজা ৪০ ও সানজামুল ইসলাম করেন ৩৯ রান।

দুই ইনিংসেই ৪টি করে ম্যাচে ১০৩ রানে ৮ উইকেট নেন অফ স্পিনার নাঈম।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ৩ উইকেটে ৭৯ রান নিয়ে মঙ্গলবার তৃতীয় দিন শুরু করে রাজশাহী। ৩১ রানে ৩ উইকেট হারানোর পর জুটি বাঁধা জহুরুল ও হৃদয় দলের স্কোর পার করেন দেড়শ।

৪৪ থেকে নাঈমকে চার মারার পর ডাবল নিয়ে হৃদয় ফিফটি পূর্ণ করেন ১০৫ বলে। ১২৯ বলে পঞ্চাশে পা রাখেন জহুরুল। তবে পর পর দুই ওভারে ফেরেন দুই জনই।

বাঁহাতি স্পিনার হাসান মুরাদের বলে উইকেটের পেছনে ধরা পড়েন জহুরুল। পেসার নোমান চৌধুরির বলে শর্ট কাভারে ক্যাচ দেন হৃদয়।

জাতীয় দলের বাইরে থাকা ব্যাটসম্যান সাব্বির রহমান ব্যর্থ এবারও। সপ্তম উইকেটে ফরহাদ ও সানজামুলের ৫৫ রানের জুটিতে দুইশ ছাড়ায় রাজশাহীর সংগ্রহ। সানজামুলকে ফেরানো নাঈম পরে এক ওভারে পরপর দুই বলে দুই উইকেট নিয়ে গুটিয়ে দেন রাজশাহীর ইনিংস।

পেসার মেহেদি হাসান রানা নেন ৩ উইকেট।

ছোট লক্ষ্য তাড়ায় শেষ বেলায় দ্রুতই বিদায় নেন তাসামুল হক ও ইরফান শুক্কুর। দিন শেষে সাদিকুর রহমান ও নাঈম দুজনই ৩ রানে অপরাজিত আছেন।

সংক্ষিপ্ত স্কোর:

রাজশাহী ১ম ইনিংস: ১৬৬

চট্টগ্রাম ১ম ইনিংস: ৩৪৯

রাজশাহী ২য় ইনিংস: ৯৯ ওভারে ২৫৯ (আগের দিন ৭৯/৩) (জহুরুল ৫৩*, হৃদয় ৬৮, সাব্বির ৬, ফরহাদ ৪০, সানজামুল ৪৯, তাইজুল ০, শফিকুল ০, মোহর ০*; মেহেদি রানা ২০-৬-৫৩-৩, নাঈম ২২-৬-৬১-৪, ইফরান ১৬-৪-৫৫-১, মুরাদ ২৫-১২-৩৮-১, নোমান ১৬-৩-৩২-১)

চট্টগ্রাম ২য় ইনিংস: (লক্ষ্য ৭৭) ৭ ওভারে ১৫/২ (সাদিকুর ৩*, তাসামুল ২, শুক্কুর ৭, নাঈম ৩*; সানজামুল ৪-১-৭-১, তাইজুল ২-১-৫-০, হৃদয় ১-০-৩-১)