নিসানকার ব্যাটে লঙ্কানদের শক্ত ভিত

পাথুম নিশানকা। ছবি: আইসিসি।
ব্যাটসম্যান কিংবা বোলাররা দাপট দেখানোর আগে বাধা হয়ে এলো বৃষ্টি। ভেস্তে গেল প্রথম দুই সেশন। বল মাঠে গড়ানোর পর নিজেদের মেলে ধরলেন শ্রীলঙ্কার দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও পাথুম নিসানকা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলকে গড়ে দিলেন শক্ত ভিত।

গল আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ১ উইকেটে ১১৩ রান।

করুনারত্নে ও নিসানকার উদ্বোধনী জুটিতে ১০৬ রান তোলে স্বাগতিকরা। ৬১ রান নিয়ে খেলছেন নিসানকা। সম্ভাবনা জাগিয়েও ফিফটি পাননি লঙ্কান অধিনায়ক।

দফায় দফায় বৃষ্টির হানায় টস করাই সম্ভব হয়নি শুরুতে। অপেক্ষার প্রহর পেরিয়ে নির্ধারিত সময়ের পাঁচ ঘণ্টা পর শুরু হয় খেলা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই আত্মবিশ্বাসের সঙ্গে এগোতে থাকেন করুনারত্নে ও নিসানকা। তাদের জুটি পঞ্চাশ পেরিয়ে একশ স্পর্শ করে ১৮৩ বলে। এর মাঝে ৭৪ বলে ফিফটি তুলে নেন নিসানকা। ৬ টেস্টের ক্যারিয়ারে যা তার তৃতীয়।

ওয়েস্ট ইন্ডিজ শিবিরে কিছুটা স্বস্তি এনে দেন রোস্টন চেইস। ৩১তম ওভারে তাকে দুই চার মারেন করুনারত্নে। কিন্তু শেষ বলে বোলারকে ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন তিনি ৬ চারে ৪২ করে।

আলোকস্বল্পতায় দিনের খেলা বন্ধ হওয়ার আগের সময়টুকু ওশাদা ফার্নান্দোকে নিয়ে কাটিয়ে দেন নিসানকা। ৪ চার ও এক ছক্কায় তিনি খেলছেন ৬১ রান নিয়ে। ওশাদা অপরাজিত ২ রান নিয়ে।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৩৪.৪ ওভারে ১১৩/১ (নিসানকা ৬১*, করুনারত্নে ৪২*, ওশাদা ২*; রোচ ৬-২-১২-০, হোল্ডার ৮-২-২৩-০, মেয়ার্স ২-০-১৩-০, পেরমল ৫-০-১৮-০, চেইস ৭.৪-০-৩৩-১, ওয়ারিক্যান ৬-৩-৭-০)