ভারতের তিন ধাক্কা, নিউ জিল্যান্ড হারাল উইলিয়ামসনকে

বৃষ্টির কারণে মুম্বাই টেস্টে দেরি হচ্ছিল টসে। এর মধ্যেই দুই দলের জন্য এলো একগাদা দুঃসংবাদ। চোটের কারণে ভারতীয় দল থেকে ছিটকে গেলেন অজিঙ্কা রাহানে, ইশান্ত শর্মা ও রবীন্দ্র জাদেজা। নিউ জিল্যান্ডের ধাক্কা একটি, সেটিই অনেক বড়। চোটের কারণে মাঠের বাইরে চলে গেলেন অধিনায়ক কেন উইলিয়ামসন।

কনুইয়ের পুরনো চোটই উইলিয়ামসনের নতুন ভোগান্তির কারণ। বছরজুড়েই এই চোট পিছু ছাড়ছে না তার। বেশ কিছু ম্যাচ তাকে বাইরে থাকতে হয়েছে এই চোটে। সেই মাথাচাড়া দিয়েছে আবার।

বিরাট কোহলির অনুপস্থিতিতে আগের টেস্টেই ভারতের অধিনায়ক ছিলেন রাহানে। কানপুরে ওই টেস্টের শেষ দিনেই বাঁ হ্যামস্ট্রিংয়ে টান লাগে তার। মুম্বাই টেস্টের আগে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করলেও এখনও তিনি সেরে ওঠেননি পুরোপুরি।

কানপুর টেস্টের শেষ দিনেই চোটে পড়েন ইশান্তও। বাঁহাতের কনিষ্ঠার হাড় নড়ে গেছে তার। জাদেজাও চোট বয়ে এনেছেন আগের টেস্ট থেকে। সুনির্দিষ্ট করে বলা হয়নি, কখন তিনি আঘাত পেয়েছেন। তবে স্ক্যানে ফুটে উঠেছে, তার বাহু ফুলে আছে। তাকে তাই বিশ্রামের পরামর্শ দেওয়া হয়েছে।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় সেরা অলরাউন্ডার জাদেজা আগের টেস্টে ব্যাট হাতে করেছিলেন ফিফটি, বল হাতে দুই ইনিংস মিলিয়ে নিয়েছিলেন ৫ উইকেট। ইশান্ত ও রাহানে খুব ভালো করেননি। সময়টি ভালো কাটছে না দুজনেরই। তবে দুজনই অনেক অভিজ্ঞতায় সমৃদ্ধ। সিরিজ নির্ধারণী গুরুত্বপূর্ণ টেস্টে তাই বড় পরীক্ষাতেই নামতে হচ্ছে ভারতকে।