অধিনায়ক ইমরুলকে দেখে মুগ্ধ রোডস

বিপিএলে ইমরুল কায়েসের নেতৃত্বে একবার ট্রফি জিতেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবারও তারকাসমৃদ্ধ দলের নেতৃত্বভার তারই। যদিও দেশের ক্রিকেটে অধিনায়ক হিসেবে তেমন পরিচিতি তিনি গড়ে তুলতে পারেননি, তার নেতৃত্ব নিয়ে চর্চাও কম। তবে এবার বিপিএলে দলের প্রথম দুই ম্যাচে তার অধিনায়কত্ব নজর কেড়েছে দলের পরামর্শক স্টিভ রোডসের।

২০১৯ বিপিএলে তামিম ইকবাল, শহিদ আফ্রিদিরা থাকার পরও কুমিল্লার অধিনায়ক ছিলেন ইমরুল। সেবার বিপিএলে নিজেদের দ্বিতীয় ট্রফির দেখা পেয়েছিল কুমিল্লা।

এবার কুমিল্লায় লিটন দাস আছেন, জাতীয় দলকেও টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা যার হয়েছে। এছাড়াও টেস্ট অধিনায়ক মুমিনুল হক, অভিজ্ঞ ফাফ দু প্লেসিরা আছেন দলে, যারাও হতে পারতেন অধিনায়ক। তবে কুমিল্লা আস্থা রেখেছে ইমরুলের ওপর। দুই ম্যাচে দুই জয় নিয়ে কুমিল্লা টুর্নামেন্টের শুরুটা করেছে দুর্দান্ত।

মঙ্গলবারের ম্যাচে টুর্নামেন্টের আরেক ফেবারিট ফরচুন বরিশালকে উড়িয়ে দেওয়ার পর কুমিল্লার পরার্শক রোডস উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানালেন ইমরুলের অধিনায়কত্ব নিয়ে।

“ইমরুল আজকে দলকে খুব, খুব ভালো নেতৃত্ব দিয়েছে। প্রথম ম্যাচেও তার অধিনায়কত্ব ছিল দারুণ। আমার মনে হয়, অধিনায়ক হিসেবে সে পরিণত হয়ে উঠছে। এটা ভালো ইঙ্গিত, সত্যিই ভালো ইঙ্গিত।”

প্রথম ম্যাচে সিলেট সানরাইজার্সের ৯৬ রান তাড়ায়ও অনেক কষ্টে কেবল ২ উইকেটে জিতেছিল কুমিল্লা। দ্বিতীয় ম্যাচে সাকিব আল হাসানের বরিশালকে বলা যায় বিধ্বস্ত করে দেয় ইমরুলরা। ২০ ওভারে ১৫৮ রানের পুঁজি যদিও খুব নিরাপদ ছিল না বিপিএলের রাতের ম্যাচের ধারা অনুযায়ী, তবে বোলাররা স্রেফ ৯৫ রানেই গুটিয়ে দেয় বরিশালকে।

এই ম্যাচের অলরাউন্ড পারফরম্যান্স তৃপ্তি দিয়েছে কুমিল্লার পরামর্শক ও বাংলাদেশ জাতীয় দলের সাবেক প্রধান কোচ রোডসকে।

“শুরুটা ভালো হয়েছে, দুই ম্যাচে দুই জয়। আজকে তুলনামূলকভাবে বেশি পেশাদার অলরাউন্ড পারফরম্যান্স ছিল। আজকে পারফরম্যান্সের সব দিক থেকেই আমি উচ্ছ্বসিত। একটা স্কোর গড়তে পেরেছি শুরুতে, যেটা আমাদের মনে হয়েছে লড়ার মতো রান। বোলিং আজকে ছিল অসাধারণ। বিশেষ এরকম কঠিন কন্ডিশনে, শিশির ভেজা বলে, স্পিনাররা দারুণ করেছে।”

“বোলারদের সবাই নিজেদের ভূমিকা পালন করেছে। সঙ্গে দু-একটি দুর্দান্ত ক্যাচও হয়েছে, বিশেষ করে ফাফ দু প্লেসির ক্যাচটি। আমি ও আমাদের সব কোচিং স্টাফই খুশি আজকে পারফরম্যান্সে।”

ঢাকায় টুর্নামেন্টের প্রথম পর্ব শেষে পয়েন্ট তালিকার শীর্ষে কুমিল্লা। তবে টুর্নামেন্টের যে কেবলই শুরু, সেটা মনে করিয়ে দিলেন রোডস।

“এখনও অনেক পথ পাড়ি দেওয়ার বাকি আছে, দল ও সমর্থকদের জন্য এটিই গুরুত্বপূর্ণ বার্তা। মাটিতে পা রাখতে হবে। এখনও অনেক দূর যেতে হবে এই প্রতিযোগিতায়।”