‘ভালো হাতেই আছে ভারতীয় দল’

ভারতের সাদা বলের রাজত্ব এখন রোহিত শর্মার হাতে। সীমিত ওভারের দুই সংস্করণেই দলটির অধিনায়ক তিনি। নেতৃত্বে তার অর্জনও বেশ সমৃদ্ধ। ভারতীয় ক্রিকেট তাই নিরাপদ হাতে আছে বলেই মনে করেন ড্যারেন স্যামি। সাবেক ক্যারিবিয়ান অধিনায়কের মতে, বিরাট কোহলির নেতৃত্ব ছেড়ে দেওয়ার প্রভাব ভারতীয় ক্রিকেটে পড়বে না।

রোহিতকে ওয়ানডে, টি-টোয়েন্টির নেতৃত্ব দেওয়া নিয়ে ভারতীয় ক্রিকেটে আলোচনা ছিল অনেক দিন থেকেই। মূলত বিরাট কোহলির শিরোপা খরাই এর প্রধান কারণ। অবশেষে সেই পরিবর্তন এলো কিছু দিন হলো।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে এই সংস্করণের নেতৃত্বকে বিদায় বলে দেন কোহলি। পরে তাকে সরিয়ে দেওয়া হয় ওয়ানডের দায়িত্ব থেকে। রঙিন পোশাকের দুই সংস্করণেই রোহিতের হাতে অধিনায়কত্ব তুলে দেয় ভারতের ক্রিকেট বোর্ড।

গত ১৫ জানুয়ারি টেস্টের নেতৃত্বও ছেড়ে দেন কোহলি। ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে স্যামি বলেন, নেতৃত্বের পরির্তনে নেতিবাচক প্রভাব পড়বে না দলে।

“মাঠে কোহলি অসাধারণ পারফরম্যান্স করছেন। আমার মনে হয় না এটা (তার নেতৃত্ব না থাকা) দলের ওপর প্রভাব ফেলবে।”

অধিনায়কত্বে বেশ সফল রোহিত। আইপিএলের সফলতম দল মুম্বাই ইন্ডিয়ান্সের পাঁচটি শিরোপা জয়েই দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। গত কয়েক বছরে নানা সময়ে বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব দিয়ে তিনি নিজের ছাপ রেখেছেন প্রবলভাবেই। টি-টোয়েন্টিতে জিতেছেন শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি, ওয়ানডেতে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ।

দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী একমাত্র অধিনায়ক স্যামি রোহিতের হাতে ভারতের সুসময়ই দেখছেন।

“রোহিত দারুণ অধিনায়ক, (সতীর্থদের) অনুপ্রেরণাদায়ী একজন নেতা। আইপিএলে মুম্বাইয়ের অধিনায়কত্ব করতে তাকে দেখেছি। এমএস ধোনি, গম্ভিরদের মতো জয়ী অধিনায়কদের একজন সে…”

“ওরা সবাই সতীর্থদের কাছ থেকে পারফরম্যান্স বের করে আনতে পারেন। এই (ধরনের) অধিনায়করা সাধারণত ফল পায় এবং ট্রফি জেতে। ভারতীয় ক্রিকেট নিয়ে আমার ভাবনা নেই। ভালো হাতেই আছে এটা।”