কাউন্টিতে রানের বন্যা বইয়ে ভারত টেস্ট দলে ফিরলেন পুজারা

ইংলিশ কাউন্টি ক্রিকেটে দারুণ পারফরম্যান্স করে ভারতের টেস্ট দলে ফিরলেন চেতেশ্বর পুজারা। তার সঙ্গে আইপিএলে চোটে পড়া রবীন্দ্র জাদেজাকে নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই।

গত বছর ম্যাচটি হওয়ার কথা ছিল ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে। কিন্তু ম্যাচ শুরুর ঘণ্টা দুয়েক আগে অনির্দিষ্ট সময়ের জন্য স্থগিত হয়ে যায় তা। ভারত শিবিরে কোভিড-১৯ ছড়িয়ে পড়ার শঙ্কায় নেওয়া হয়েছিল এই সিদ্ধান্ত।

নতুন সূচিতে বাকি থাকা সিরিজের পঞ্চম ও শেষ টেস্টটি আগামী ১ জুলাই এজবাস্টনে শুরু হবে।

ম্যাচটির জন্য রোববার ১৭ সদস্যের দল ঘোষণা করে বিসিসিআই। আগামী মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি এবং জাসপ্রিত বুমরাহকে। তবে তিন জনই ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের স্কোয়াডে রয়েছেন।

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার সময় হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়া অজিঙ্কা রাহানে এবারও স্কোয়াডে নেই। সবশেষ শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে পুজারার সঙ্গে রাহানেও দলে জায়গা হারিয়েছিলেন।

লঙ্কানদের বিপক্ষে দুই ম্যাচের ওই সিরিজের স্কোয়াড থেকে মায়াঙ্ক আগারওয়াল ও প্রিয়াঙ্ক পাঞ্জাল বাদ পড়েছেন।

পুজারার দলে ফেরাটা অনুমিতই ছিল। সাসেক্সের হয়ে কাউন্টিতে রান বন্যা বইয়ে দিয়েছেন তিনি। প্রথম তিন ম্যাচে দুটি ডাবল সেঞ্চুরি উপহার দেন এই ডানহাতি ব্যাটসম্যান। ভারতের কোনো ব্যাটসম্যানের কাউন্টিতে এক মৌসুমে দুটি দ্বিশতকের ঘটনা এটাই প্রথম।

৩৪ বছর বয়সী এই ক্রিকেটার পাঁচ ম্যাচে ৮ ইনিংসে চার সেঞ্চুরিতে রান করেছেন ৭২০। ব্যাটিং গড় ১২০। কাউন্টি ডিভিশন-২ এ এখন পর্যন্ত তার চেয়ে বেশি রান আছে কেবল দুজনের, তারা অবশ্য একটি করে ম্যাচ বেশি খেলেছে।

স্কোয়াডে থাকা ২৬ বছর বয়সী ডানহাতি পেসার প্রসিধ কৃষ্ণা আছেন টেস্ট অভিষেকের অপেক্ষায়। গত বছর ইংল্যান্ড সিরিজে রিজার্ভ বোলার হিসেবে ছিলেন তিনি।

কর্ণাটকের হয়ে রঞ্জি ট্রফিতে দারুণ পারফরম্যান্স করেন প্রসিধ। দুই ম্যাচ খেলে নেন ১৫ উইকেট। চলতি আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়েও দারুণ খেলেছেন ভারতের হয়ে ৭টি ওয়ানডে খেলা এই ক্রিকেটার।

জাদেজা ছাড়া স্পিন আক্রমণে বিকল্প কেবল রবিচন্দ্রন অশ্বিন। উইকেটরক্ষক হিসেবে রিশাভ পান্তের বিকল্প আছেন শ্রীকার ভারত।

আগামী ১৫ জুন ইংল্যান্ডের উদ্দেশে রওনা দেবে ভারত দল। পাঁচ ম্যাচের সিরিজটিতে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে তারা। ২০০৭ সালের পর তাদের সামনে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জয়ের হাতছানি।

ভারতের টেস্ট দল:

রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), শুবমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, হনুমা বিহারি, চেতেশ্বর পুজারা, রিশাভ পান্ত (উইকেটরক্ষক), শ্রীকার ভারত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব, প্রসিধ কৃষ্ণা।