ঢাকায় গড়া ৬৩ বছর আগের রেকর্ড ভাঙলেন মুশফিক-লিটন

২৪ রানে নেই ৫ উইকেট! সাম্প্রতিক সময়ে এমন ধ্বংসস্তুপে দাঁড়িয়ে সৌধ রচনা করতে পারেনি বাংলাদেশ। বরং ধসের টানে ইনিংস ৪৩, ৫৩ কিংবা ৮০ রানে গুটিয়ে যাওয়ার উদাহরণ আছে। ঢাকাতেই ৬৩ বছর আগে গড়া রেকর্ড ভেঙে এবার তেমন কিছু হতে দিলেন না মুশফিকুর রহিম ও লিটন দাস।

২৫ কিংবা এর নিচে ৫ উইকেট হারানোর পর ষষ্ঠ উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ঢাকাতেই। বর্তমানের বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৯৫৯ সালে পাকিস্তানের ওয়ালিস মাথিয়াস ও সুজাউদ্দিন গড়েছিলেন ৮৬ রানের জুটি। ২২ রানে দল পঞ্চম উইকেট হারানোর পর জুটি গড়েছিলেন তারা।

এমন বাজে শুরুর পর ষষ্ঠ উইকেটে এর আগে কখনও ২০ পার করতে পারেনি বাংলাদেশ। কদিন আগে দক্ষিণ আফ্রিকা সফরে ডারবান টেস্টে দল ১৬ রানে ৫ উইকেট হারানোর পর নাজমুল হোসেন শান্ত ও ইয়াসির আলি চৌধুরি যোগ করতে পারেন কেবল ১০ রান। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডজের বিপক্ষে অ‍্যান্টিগা টেস্টে ১৮ রানে ৫ উইকেট হারানোর পর নুরুল হাসান সোহানের সঙ্গে লিটন যোগ করেছিলেন ১৬ রান।

এবার দলের ভীষণ বাজে শুরুর পর মুশফিক ও লিটনের স্বপ্নময় জুটি পেরিয়ে গেছে যেন সব সীমানা। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এর আগে কোনো জুটি যা করতে পারেনি তাই করে দেখিয়েছেন এই দুই জনে।

তাদের হাত ধরে টেস্ট ক্রিকেট ষষ্ঠ উইকেটে দেখল প্রথম শতরানের জুটি, যেখানে প্রথম ৫ উইকেট পড়েছিল ২৫ কিংবা এর নিচে। এই জুটি গড়ার পথেই মাথিয়াস ও সোজাউদ্দিনের রেকর্ড পেরিয়ে যান মুশফিক ও লিটন।

দিনের প্রথম ঘণ্টায় ২৪ রানে ৫ উইকেট হারানোর পর আর কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সোমবার চা-বিরতিতে যাওয়ার সময় মুশফিক-লিটনের অবিচ্ছিন্ন জুটির রান ১২৯।

চা বিরতির সময় ১৫৬ বলে ৬২ রানে ব্যাট করছেন মুশফিক, ১২৫ বলে ৭২ রানে লিটন।