আফগানিস্তানের বোলিং কোচ উমর গুল

প্রাথমিকভাবে দায়িত্ব পেয়েছিলেন অস্থায়ীভাবে। এবার পাকাপাকিভাবে আফগানিস্তানের বোলিং কোচ হিসেবে নিয়োগ পেলেন সাবেক পাকিস্তানি পেসার উমর গুল।

এক বিবৃতিতে বুধবার বিষয়টি নিশ্চিত করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। চলতি বছরের শেষ পর্যন্ত চুক্তি করেছেন গুল।

গত এপ্রিলে তিন সপ্তাহের চুক্তিতে আবু ধাবিতে আফগানিস্তানের অনুশীলন ও প্রস্তুতিমূলক ক্যাম্পে বোলিং পরামর্শক হিসেবে কাজ করেছিলেন ৩৯ বছর বয়সী গুল।

ওই সময়ের কাজের ওপর ভিত্তি করে গুলের চুক্তির মেয়াদ বাড়ানো হতে পারে বলে ধারণা করা হচ্ছিল।

পাকিস্তানের হয়ে ৪৭টি টেস্ট, ১৩০টি ওয়ানডে ও ৬৪টি টি-টোয়েন্টি খেলা গুল সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন ২০২০ সালে। এরপর শুরু করেন কোচিং ক্যারিয়ার।

ফ্র্যাঞ্চাইজি ও ঘরোয়া ক্রিকেটের পর আফগানিস্তান দলকে দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে গুলের।

টি-টোয়েন্টিতে একসময় গুল ছিলেন বিশ্বের সেরা বোলারদের একজন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের ফাইনালে ওঠায় ও ২০০৯ বিশ্বকাপে শিরোপা জয়ে তার ছিল বড় অবদান। দুটি বিশ্বকাপেই তিনি ছিলেন সর্বোচ্চ উইকেট শিকারি। তার ৮৫৭ রেটিং পয়েন্ট এখনও আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ রেটিংয়ের রেকর্ড।

অবসরের পর পিএসএল, কেপিএল, এলপিএল ও ঘরোয়া পর্যায়ে কোচিংয়ের সঙ্গে যুক্ত ছিলেন গুল।

গত ডিসেম্বরে আফগানিস্তানের বোলিং পরামর্শকের দায়িত্ব ছেড়ে দেন অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট বোলার শট টেইট। তার স্থলাভিষিক্ত হলেন আন্তর্জাতিক ক্রিকেটে ৪২৭ উইকেট নেওয়া গুল।

আগামী জুনে আফগানিস্তানের জিম্বাবুয়ে সফর দিয়ে নতুন দায়িত্বে পথচলা শুরু হবে গুলের। সফরে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দুই দল। সবকটি ম্যাচই হবে হারারেতে।

ওয়ানডে সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ।