হেরাথের ক্যাম্পে ৩২ স্পিনার, নির্বাচকরা খুঁজবেন নতুন প্রতিভা

জাতীয় দলের দুই স্পিনার তাইজুল ইসলাম ও নাঈম হাসানের সঙ্গে স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ।
জাতীয় দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথের তত্ত্বাবধানে মিরপুরে শুরু হচ্ছে চার দিনের স্পিন বোলিং ক্যাম্প। সেখানে ডাকা হয়েছে ৩২ জন স্পিনারকে। তালিকায় চোখ বুলিয়ে চমকে যেতে পারেন অনেকে। বেশির ভাগ নামই যে অচেনা! তাদের অনেককে আবার চেনেন না নির্বাচকরাও। এই স্পিনারদের মধ্য থেকেই খোঁজা হবে নতুন প্রতিভা।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে রোববার থেকে বুধবার পর্যন্ত চলবে এই ক্যাম্প। জাতীয় দলকে প্রতিনিধিত্ব করা সানজামুল ইসলাম, জুবায়ের হোসেন, নাজমুল ইসলাম অপুর মতো স্পিনাররা যেমন আছেন সেখানে, তেমনি আছেন রকিবুল হাসান, হাসান মুরাদ, রিশাদ হোসেন, মিনহাজুল আবেদিন আফ্রিদির মতো তরুণ প্রতিভা। ঠাঁই মিলেছে ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখ তানভির ইসলাম, সঞ্জিত সাহা, নাহিদুল ইসলাম, রাহাতুল ফেরদৌস, ইফতেখার সাজ্জাদ রনি, টিপু সুলতানের।

অন্য প্রায় সব নামই অপরিচিত। জাতীয় নির্বাচক হাবিবুল বাশার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, আনকোরা এই স্পিনারদের ডাকার কারণ।

“এই স্পিনারদের অনেকে ঢাকার ক্লাব ক্রিকেটে খেলে, কেউ কেউ আবার কোনো পর্যায়েই কখনও খেলেনি। আমরা নিজেরাও তাদের অনেককে চিনি না, তাদের সম্পর্কে জানি না তেমন। আমরা তাদেরকে নিয়েছি মূলত বিভিন্ন জনের কাছ থেকে শুনে। বিভিন্ন একাডেমির কোচ বা আমাদের অনেকে আছেন সংশ্লিষ্ট, তাদের কাছ থেকে খোঁজ খবর নিয়ে আমরা তাদেরকে ডেকেছি মূলত দেখার জন্য।”

“আমরা দেখব যে তাদের মধ্যে স্পেশাল কোনো প্রতিভা চোখে পড়ে কিনা। বিভিন্ন বিভাগে স্পিনার হান্ট করার যে পরিকল্পনা ছিল, সেটা একটু পরে হবে। আপাতত এটাকে অনেকটা স্পিনার হান্ট ধরনের বলতে পারেন। খুব ভালো কেউ বা দারুণ প্রতিভাবান কাউকে চোখে পড়লে তাকে আমরা আমাদের সিস্টেমে আনার চেষ্টা করব।”

চার দিনের ক্যাম্পে এত জন স্পিনারকে রাখা, সঙ্গে আবার নতুন প্রতিভা খোঁজার চেষ্টা, অনেকটা গোলমেলে ব্যাপার মনে হলেও সমস্যা হবে না বলেই মনে করেন হাবিবুল বাশার।

“পরিচিত স্পিনার যাদেরকে দেখতে পাচ্ছেন, রঙ্গনা হেরাথ মূলত তাদেরকে নিয়েই কাজ করবেন। তার কাজের ঝামেলা হবে না বলেই আশা করি। অন্য স্পিনারগুলোকে আমরা একটু দেখব, স্পেশাল কোনো প্রতিভা চোখে পড়ে কিনা। হেরাথও দেখবেন ফাঁকে ফাঁকে। আশা করি গোছানোভাবেই হবে সবকিছু।”

ডাক পেলেন যারা: জুবায়ের হোসেন লিখন, রকিবুল হাসান, তানভির ইসলাম, হাসান মুরাদ, নাজমুল হোসেন অপু, রায়হান, নাহিদুল ইসলাম, রিশাদ হোসেন, সঞ্জিত সাহা, রনি চৌধুরি, সানজামুল ইসলাম, ইফতেখার সাজ্জাদ রনি, রাহাতুল ফেরদৌস, টিপু সুলতান, আল মামুন রাজু, মিনহাজুল আবেদিন আফ্রিদি, মেহরাব অহিন, শাহাদত হোসেন সবুজ, নাঈম হোসেন সাকিব, আকাশ, অমিত মল্লিক, মুজাক্কির, আবু হাশিম, আরিফুল জনি, এসকে অন্তর, রতন, মহিউল ইসলাম পাটোয়ারি, তুষার মিয়া, অনিক, তাজ মোহাম্মদ এহতেশাম মাহমুদ, স্বাধীন ইসলাম, রুবেল।