সিআরবিতে হাসপাতাল হতে দেবেন না বঙ্গবন্ধুকন্যা, আশা অনুপম সেনের

সিআরবিতে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাসপাতাল নির্মাণ করতে দেবেন না বলে আশা ব্যক্ত করেছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ড. অনুপম সেন।

সোমবার বিকেলে সিআরবি সাত রাস্তার মোড়ে হাসপাতাল প্রকল্প বাতিলের দাবিতে হওয়া সমাবেশে তিনি এ আশাবাদের কথা জানান।

হাসপাতাল প্রকল্প বাতিলের দাবিতে আন্দোলনকারী নাগরিক সমাজ চট্টগ্রামের চেয়ারম্যান ড. অনুপম সেন। এই সংগঠনটিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দীর্ঘ দুই মাসেরও বেশি সময় ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছে।

সমাজবিজ্ঞানী অনুপম বলেন, “অপরিকল্পিত উন্নয়নের কারণে আমরা অনেক ঐতিহ্য হারিয়েছি। প্রাচ্যের রানি চট্টগ্রাম নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর ছিল একসময়; ছিল উন্মুক্ত জায়গা, খেলার মাঠ। সব হারিয়ে শুধু একটি মাত্র উন্মুক্ত স্থান আছে সিআরবি। যেখানে মানুষ প্রাণভরে শ্বাস নিতে পারে। আমরা এটাকে হারাতে চাই না।

“আমরা আশাবাদী বঙ্গবন্ধু কন্যা সিআরবিতে হাসপাতাল করতে দিবেন না।”

তিনি বলেন, সিআরবিতে বর্ষবরণ, বসন্ত উৎসব, রবীন্দ্র জয়ন্তী, নজরুল জয়ন্তীসহ বছরব্যাপী নানা সাংস্কৃতিক উৎসব হয়। সিআরবি এলাকাকে কালচারাল হেরিটেজ হিসেবে ঘোষিত। এটি মহামান্য রাষ্ট্রপতির স্বাক্ষরিত গেজেটভুক্ত।                           

“ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিধন্য এই সিআরবি। ১৯৭১ এ স্বাধীনতা যুদ্ধে বহু মানুষ শহীদ হয়েছেন এখানে। সিআরবির সাংস্কৃতিক ঐতিহ্য পরিবর্তন করে সাংবিধানিক আইন লঙ্ঘন করা যাবে না।”

সমাবেশে উপস্থিত ছিলেন নাগরিক সমাজের সদস্য সচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুস, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ মফিজুর রহমান, জাসদ নেতা জসিম উদ্দীন বাবুল, অধ্যাপক হোসাইন কবির, অধ্যাপক ড. ইদ্রিস আলী, সাবেক ছাত্রনেতা শাহাজাহান চৌধুরী, জাসদ নেতা বেলায়েত হোসেন, আবৃত্তি শিল্পী রাশেদ হাসান, আওয়ামী লীগ নেতা হাসান মনসুর, সঙ্গীত শিল্পী আলাউদ্দিন তাহের প্রমুখ।