দুর্গা পূজা: চট্টগ্রামে নেমেছে বিজিবি

কুমিল্লা ও চাঁদপুরের ঘটনার প্রেক্ষাপটে চট্টগ্রামেও দুর্গা পূজার সময় আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিজিবি মোতায়েন করা হয়েছে।

চট্টগ্রাম মহানগরের পাশাপাশি পাঁচটি উপজেলায় মোট ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে বলে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক জানিয়েছেন।

বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “কুমিল্লার ঘটনায় চট্টগ্রামে যাতে আইন শৃঙ্ঘলা পরিস্থিতির অবনতি না ঘটে, সেজন্য বুধবার রাত ৯টা থেকে শানিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত নগরী ও পাঁচটি উপজেলায় বিজিবি মোতায়েনের নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক।”

হাটহাজারি, বাঁশখালী, ফটিকছড়ি, সীতাকুণ্ড, চন্দনাইশ ও পটিয়া উপজেলায় বিজিবি সদস্যরা ইতোমধ্যে টহল শুরু করেছেন বলে ওমর ফারুক জানান।

বিজিবি কর্মকর্তারা জানান, ২০ থেকে ৩০ জন সদস্য নিয়ে তাদের এক একটি প্লাটুন গঠিত হয়।

বাঁশখালী-কর্ণফুলীতে মন্দিরে প্রতিমা ভাংচুর

কুমিল্লায় বিজিবি মোতায়েন, ঘটনা খতিয়ে দেখার নির্দেশ

মৌলভীবাজারে পূজা মণ্ডপে ভাঙচুর, বিজিবি মোতায়েন  

বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা চলার মধ্যেই বুধবার সকালে কুমিল্লায় কুরআন অবমাননার কথিত অভিযোগ নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়। পরে আইন শৃঙ্খলা বাহিনীর সাথে সংঘর্ষ ও প্রতিমা ভাংচুরের ঘটনা ঘটে।

এর জের ধরে চাঁদপুরেও পূজা মণ্ডপে ভাংচুর ও সংঘর্ষ হয়, সেখানে প্রাণহানিও ঘটে। মণ্ডপে হামলা-ভাঙচুরের ঘটনা ঘটে চট্টগ্রামের বাঁশখালী ও কর্ণফুলী উপজেলা, কক্সবাজারের পেকুয়া, মৌলভীবাজারের কমলগঞ্জ ও কুলাউড়া এবং চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জেও।

জেলা প্রশাসকের চাহিদা অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে সারাদেশে ২২ জেলায় বিজিবি মোতায়েনের নির্দেশ দিয়েছে।