চট্টগ্রাম চিড়িয়াখানায় আরও দুটি বাঘের ছানা

চট্টগ্রাম চিড়িয়াখানায় আরও দুইটি বাঘের জন্ম হয়েছে।

চিড়িয়াখানায় জন্ম নেওয়া বাঘিনী ‘জয়া’ গত ১৯ সেপ্টেম্বর শাবক দুটি জন্ম দিয়েছে। দুটি ছানাই বাঘিনী বলে জানান চিড়িয়াখানার ভারপ্রাপ্ত ডেপুটি কিউরেটর ও চিকিৎসক শাহাদাত হোসেন শুভ।

এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়াল এক ডজনে। যার মধ্যে দুটি বাঘ আর অন্যগুলো বাঘিনী। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে শুভ জানান, এর আগে গত বছরের ১৪ নভেম্বর ‘জয়া’ প্রথম শাবকের জন্ম দিয়েছিল। যেটির নাম রাখা হয়েছে ‘জো-বাইডেন’। এবার এটি একসাথে দুইটি মেয়ে শাবকের জন্ম দেয়।

২০১৬ সালের ৯ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে ১১ ও ৯ মাস বয়েসী একটি বাঘ ও বাঘিনী আনা হয়েছিল চট্টগ্রাম চিড়িয়াখানায়। সেগুলোর নাম দেওয়া হয়েছিল রাজ ও পরী।

২০১৮ সালের ১৯ জুলাই তাদের তিনটি সন্তানের জন্ম হয়। এর মধ্যে একটি ছানা ২০ জুলাই মারা যায়। বেঁচে থাকা দুটি ছানার মধ্যে একটি কমলা-কালো ডোরাকাটা আর অন্যটি সাদা-কালো।

সাদা-কালো ডোরাকাটা বাঘটির নাম দেয়া হয়েছিল ‘শুভ্রা’ আর কমলা-কালো ডোরাকাটা বাঘটির নাম দেওয়া হয়েছিল ‘জয়া’। বলা হয়, শুভ্রাই দেশের প্রথম সাদা বাঘ।

চিকিৎসক শুভ জানান, গত বছর জয়া তার জন্ম দেওয়া শাবকটিকে দুধ দেয়নি। মায়ের দুধ না পেয়ে মানুষের যত্নে বড় করা হয়েছিল শাবকটিকে। তবে এবার জন্ম নেওয়া শাবক দুটি মা জয়ার সঙ্গেই রয়েছে।