সাম্প্রদায়িক হামলা: চোখে কালো কাপড় বেঁধে চবি শিক্ষকের প্রতিবাদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘জয় বাংলা’ ভাস্কর্যের সামনে ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আতিকুর রহমানের একাকী প্রতিবাদ।
দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার ঘটনায় চোখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের ‘জয় বাংলা’ ভাস্কর্যের সামনে প্রতিবাদ জানিয়ে কিছু সময় অবস্থান করেন বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আতিকুর রহমান।

তিনি বলেন, “দেশজুড়ে গত কয়েকদিন ধরে হিন্দু সম্প্রদায়ের জানমাল, ঘরবাড়ি ও উপাসনালয়ে হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করি।

“একই সঙ্গে সরকারের নিকট আমার অনুরোধ থাকবে অতিদ্রুত বিষয়টি নিয়ন্ত্রণ করা। দেশের নাগরিক হিসেবে তাদের অধিকার ও সম্মান নিশ্চিত করা।”

গত ১৩ অক্টোবর দুর্গাপূজার অষ্টমীতে কুমিল্লার একটি মন্দিরে কথিত ‘কোরআন অবমাননার’ অভিযোগ তুলে কয়েকটি মন্দিরে হামলা, ভাঙচুর চালানো হয়। এরপর গত কয়েক দিনে দেশের বিভিন্ন জেলায় হিন্দুদের ঘরবাড়ি-ব্যবসা প্রতিষ্ঠান ও উপাসনালয় সাম্প্রদায়িক হামলর শিকার হয়েছে। 

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ জানিয়েছে কুমিল্লার ঘটনার পর তিন দিনেই ৭০টির বেশি পূজামণ্ডপে হামলা-ভাঙচুর-লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এছাড়া ৩০টি বাড়ি এবং ৫০টি দোকানেও ভাঙচুর ও লুটপাট হয়েছে।

আরও পড়ুন

৯ বছরে হিন্দুদের উপর ‘৩৬৭৯ হামলা’  

তিন দিনে ৭০ পূজামণ্ডপে হামলা: ঐক্য পরিষদ  

এমন শাস্তি হবে ভবিষ্যতে কেউ সাহস পাবে না: প্রধানমন্ত্রী  

কুমিল্লার ঘটনা ‘চক্রান্তকারীর’ কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী