যুক্তরাজ্যে সরাসরি পণ্য নিতে চট্টগ্রাম বন্দরে ব্রিটিশ জাহাজ

চট্টগ্রাম বন্দর। ফাইল ছবি
সাগরপথে যুক্তরাজ্যে সরাসরি পণ্য পরিবহনের জন্য প্রথমবারের মতো প্রায় ছয়শ’ কন্টেইনার নিয়ে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে ব্রিটিশ জাহাজ ‘এমভি অ্যামো’।

যুক্তরাজ্যের ফ্রেইট ফরোয়ার্ডিং কোম্পানি অলসিজ গ্লোবাল লজিস্টিকস লিমিটেডের জাহাজটি বুধবার সকালে চট্টগ্রাম বন্দরের আউটার অ্যাংকরেজে পৌঁছায়।

অল সিজ গ্লোবাল এর স্থানীয় এজেন্ট ফিনিক্স শিপিংয়ের প্রধান নির্বাহী ক্যাপ্টেন সোহেল হাসনাত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এমভি অ্যামো বন্দরের আউটারে এসেছে।

“বৃহস্পতিবার বন্দরের এনসিটি জেটিতে ভিড়লে পণ্যভর্তি কন্টেইনার বোঝাইয়ের পর চট্টগ্রাম ত্যাগ করবে।”

তিনি জানান, জাহাজটি চীন থেকে ৫৬২ টিইইউস (প্রতিটি ২০ ফুট দৈর্ঘ্যোর) কন্টেইনার নিয়ে চট্টগ্রাম এসেছে। চট্টগ্রাম বন্দর থেকে ৩০০ টিইইউএস পণ্য নিয়ে ছেড়ে যাবে।

ক্যাপ্টেন সোহেল হাসনাত বলেন, “এসব কন্টেইনারের বেশিরভাগই তৈরি পোশাক খাতের। এছাড়া কয়েকটিতে ক্রোকারিজ ও পাটজাত পণ্য রয়েছে।”

সব ঠিক থাকলে আগামী শুক্রবার যুক্তরাজ্যের লিভারপুল বন্দরের উদ্দেশে চট্টগ্রাম ছাড়তে পারে এমভি অ্যামো। আগামী ১১ জুন জাহাজটি যুক্তরাজ্যে পৌঁছানোর কথা।

সরাসরি জাহাজ যাবে ইউরোপের আরও দুই গন্তব্যে

বাংলাদেশের পণ্য নিয়ে ইতালি পৌঁছেছে ‘এমভি সোঙ্গা চিতা’

চীন থেকে চট্টগ্রাম রুটে চালু হচ্ছে ‘বেঙ্গল সার্ভিস’  

যুক্তরাজ্যে সরাসরি যাতায়াতের ফলে আগের চেয়ে সময় কমে আসবে জানিয়ে ক্যাপ্টেন সোহেল বলেন, “চট্টগ্রাম বন্দর থেকে লিভারপুল বন্দরে জাহাজ পৌঁছাতে ২১ থেকে ২৩ দিনের মতো লাগতে পারে।

“বর্তমানে ঘুরপথে শ্রীলঙ্কা ও সিঙ্গাপুরের বন্দর হয়ে যেতে লাগছে ৩৫ থেকে ৪০ দিনের মতো। এতে করে দেশের রপ্তানিকারকদের সময় সাশ্রয়ের পাশাপাশি অর্থও সাশ্রয় হবে।”

ইউরোপের দেশ ইতালিতে প্রথমবারের মতো সরাসরি জাহাজ পরিষেবা শুরুর পর ‘এমভি অ্যামো’ জাহাজের মাধ্যমে যুক্তরাজ্যের সঙ্গে সরাসরি পণ্য পরিবহন কার্যক্রম শুরু হল।

ইতালির সঙ্গে সমুদ্রপথে সরাসরি পণ্য পরিবহন শুরু হয় গত ৭ ফেব্রুয়ারি। ইতালির ফ্রেইট ফরোয়ার্ড প্রতিষ্ঠান রিফ লাইন এই সেবা চালু করেছে।

আগে চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনারবাহী জাহাজ ইউরোপে যেত শ্রীলঙ্কার কলম্বো বন্দর, সিঙ্গাপুর বন্দর, মালয়েশিয়ার পোর্ট কেলাং ও তানজুং পেলাপাস বন্দর হয়ে।

ছোট জাহাজে সেসব বন্দরে পণ্য নেওয়ার পর বুকিংয়ের ওপর নির্ভর করে বড় জাহাজে উঠিয়ে ইউরোপীয় গন্তব্যে পাঠানো হত। তাতে সময় বেশি লাগত। নির্ধারিত সময়ে পণ্য পৌঁছানো নিয়েও শঙ্কা থাকত।

সেকারণে ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে সরাসরি জাহাজ পরিচালনায় আগ্রহী হয়ে উঠেছে অনেকেই।

ইতোমধ্যে ইউরোপের আরও দুটি দেশের বন্দরের সঙ্গে সরাসরি পণ্য পরিবহন সেবা চালু করেছে অপর একটি প্রতিষ্ঠান। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘সাপ্লাই এজি’ স্পেনের বার্সেলোনা বন্দর ও নেদারল্যান্ডসের রটারড্যাম বন্দরের সঙ্গে তিনটি জাহাজ নিয়ে এ পরিষেবা চালু করেছে।

তাদের স্থানীয় এজেন্ট রিলায়েন্স শিপিং জানায়, ২২ মে প্রথম জাহাজটি বার্সেলোনা থেকে ছাড়ার কথা।