বাংলাদেশ থেকে ‘আরও কর্মী নিতে আগ্রহী’ সার্বিয়া

বাংলাদেশ থেকে আরও দক্ষ ও আধা দক্ষ জনশক্তি নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে বলকান অঞ্চলের দেশ সার্বিয়া।

সার্বিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসানের সঙ্গে বৈঠকে দেশটির শ্রম, কর্মসংস্থান মন্ত্রী দারিজা কিসিচ তেপাভেভিচ এই আগ্রহের কথা প্রকাশ করেন।

গত বৃহস্পতিবার সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে তাদের মধ্যে ওই বৈঠক হয় বলে রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেখানে বলা হয়, বাংলাদেশ থেকে বৈধভাবে দক্ষ ও আধা দক্ষ কর্মী নিয়োগে সার্বিয়ান কোম্পানিগুলোর ‘গভীর আগ্রহের’ কথা বৈঠকে রাষ্ট্রদূতকে জানান সার্বিয়ার মন্ত্রী। এ বিষয়ে একটি সমঝোতা স্মারক বা চুক্তি সইয়ের সম্ভাবনা নিয়েও তারা আলোচনা করেন।

“ঢাকা ও বেলগ্রেডের মধ্যে ঐতিহাসিক বন্ধন এবং বিশেষ করে শ্রম ও কর্মসংস্থানের ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ককে শক্তিশালী করার বিপুল সম্ভাবনা নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়।”

সার্বিয়ার ন্যাশনাল এমপ্লয়মেন্ট এজেন্সি তথ্য থেকে উদ্ধৃত করে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সম্প্রতি বাংলাদেশি শ্রমিকদের জন্য ৩০টি ওয়ার্ক পারমিট ইস্যু করা হয়েছে সেখানে।

ইতোমধ্যে ১৪ জন বাংলাদেশি কর্মী জ্বালানি কোম্পানি বেডেম এনার্জি সল্যুশনসে যোগ দিয়েছেন। বুধবার ওই কোম্পানি পরিদর্শনে গিয়ে সংস্থার শীর্ষ কর্মকর্তা ও সেখানে কর্মরত বাংলাদেশিদের সঙ্গে মত বিনিময় করেছেন রাষ্ট্রদূত শামীম আহসান।

এ সময় কোম্পানিতে কাজের পরিবেশ এবং সুযোগ-সুবিধার ব্যাপারে বাংলাদেশি কর্মীরা সন্তোষ প্রকাশ করেছেন বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

রোমে বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম একইসঙ্গে সার্বিয়াতেও রাষ্ট্রদূতের দায়িত্বে রয়েছেন। সার্বিয়া সফরে দেশটির প্রেসিডেন্টের কাছে পরিচয়পত্র পেশ করেন তিনি।

দূতাবাসের কাউন্সেলর এ এস এম সায়েম এবং সার্বিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তারাও সে সময় উপস্থিত ছিলেন।