কোভিড ফিল্ড হাসপাতাল: ১০ কোটি টাকার ব্যয় প্রস্তাব অনুমোদন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে শনিবার থেকে চালু হওয়া কোভিড ফিল্ড হাসপাতালের একটি ওয়ার্ড। চলমান করোনাভাইরাস মহামারী পরিস্থিতি সামাল দিতে আইসিইউ ও এইচডিইউসহ এক হাজার শয্যা রাখা হয়েছে এ হাসপাতালে। ছবি: কাজী সালাহউদ্দিন
রাজধানীর শাহবাগের কোভিড ফিল্ড হাসপাতালের সংস্কার ও সরঞ্জাম কেনার জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ১০ কোটি টাকার ব্যয় প্রস্তাব অনুমোদন করেছে সরকার।

মঙ্গলবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে স্বাস্থ্য সেবা বিভাগের প্রস্তাবটি পাস হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন জানান, মোট ১০ কোটি ২৮ লাখ টাকার মধ্যে তিন কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে ওই ভবনের মেরামত ও সংস্কার কাজ করা হবে। বাকি টাকা ব্যয় করা হবে হাসপাতালের সামগ্রী কিনতে।

অর্থমন্ত্রী আ. হ. ম মুস্তফা কামাল বলেন, “মহামারীর মধ্যে এটা ভালোই হবে। আল্লাহ না করুক রোগীর পরিমাণ যদি বেড়ে যায় তাহলে এই হাসপাতাল ভালো সার্ভিস দেবে।“

গত ৭ অগাস্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়- বিএসএমএমইউ এর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে চালু করা হয়েছে কোভিড ফিল্ড হাসপাতাল। মহামারীর নাজুক পরিস্থিতি সামাল দিতে আইসিইউ ও এইচডিইউসহ এক হাজার শয্যা রাখা হয়েছে এ হাসপাতালে।

অতিরিক্ত সচিব জানান, প্রস্তাবটি সরাসরি ক্রয় পদ্ধতিতে অনুমোদন পাওয়ায় কেনাকাটা দ্রুত করা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও স্বাস্থ্য প্রকৌশল বিভাগ কাজটি করাবে।

এদিন সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ২০২২ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের (১ম ও ২য় শ্রেণি) বাংলা ও ইংরেজি ভার্সনের জন্য ৩৩ কোটি ৯৫ লাখ ৭৫ হাজার ৭৭৫ টাকায় এক কোটি ৮৮ লাখ ৭৫ হাজার ৭৩৫ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে।

এসব বই সরবরাহ করা হবে ৭২টি লটে। দরপত্র প্রক্রিয়ায় সুপারিশ করা রেসপনসিভ সর্বনিম্ন ২৫টি দরদাতা প্রতিষ্ঠান এ কাজ পেয়েছে।