সিনেমা হলের উন্নয়নে তহবিল হচ্ছে: তথ্যমন্ত্রী

বন্ধ হয়ে যাওয়া সিনেমা হলগুলো নতুন করে চালু এবং চালু থাকা সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে বলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন।

বৃহস্পতিবার রাজধানীর তথ্য ভবনে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘ভালোবাসা প্রীতিলতা’র মহরত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

হাছান মাহমুদ বলেন, “এক সময় আমাদের দেশে ১২০০ সিনেমা হল ছিল। এখন দুইশটি হল চালু রয়েছে। এসব হলের সংস্কার, বন্ধ থাকা হলগুলো পুনরায় চালু এবং নতুন হল নির্মাণের জন্য একটি বিশেষ তহবিল গঠনের জন্য প্রধানমন্ত্রী অনুমতি দিয়েছেন। এর আওতায় শীঘ্রই দীর্ঘমেয়াদি স্বল্প সুদে ঋণ প্রদান করা হবে।

“আমরা চলচ্চিত্রের সুদিন ফিরিয়ে আনতে চাই। এজন্য এ বছর থেকে চলচ্চিত্র নির্মাণে ৫ কোটি টাকার বদলে ১০ কোটি টাকা অনুদানের সিদ্ধান্ত হয়েছে। সেই সঙ্গে কমপেক্ষ দশটি সিনেমা হলে যেন সেই চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হয়, সেটির নির্দেশ দেওয়া হয়েছে।”

তথ্যমন্ত্রী বলেন, “আমাদের চলচ্চিত্রকে দেশের বাইরেও নিয়ে যাওয়া হবে। যেমন সরকারি অনুদানের চলচ্চিত্র ‘ভালোবাসা প্রীতিলতা’ যেন চলচ্চিত্র বিনিময় চুক্তির আওতায় ভারতে মুক্তি দেওয়া যায়, সেজন্য সরকার সহযোগিতা করবে।”

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের লেখা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনীনির্ভর উপর উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে একই নামে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এই চলচ্চিত্রের নাম ভূমিকায় অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা। বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস চরিত্রে থাকছেন মনোজ প্রামানিক। সরকারি অনুদানের এ চলচ্চিত্রটি প্রযোজনা ও পরিচালনা করছেন প্রদীপ ঘোষ৷

মহরত অনুষ্ঠানে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার, চলচ্চিত্রটির প্রযোজক ও পরিচালক প্রদীপ ঘোষ উপস্থিত ছিলেন।