পরিচালক অনন্য মামুনকে বহিষ্কার

অনন্য মামুন (বাঁয়ে) ও শাহিন মৃধা।
‘চলচ্চিত্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করার’ অভিযোগে ‘নবাব এলএলবি’ চলচ্চিত্রের পরিচালক অনন্য মামুনকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি।

চলচ্চিত্রে পুলিশকে নিয়ে ‘অশালীন সংলাপের’ অভিযোগে পুলিশের করা মামলায় কারাগার থেকে মুক্তির এক সপ্তাহের মাথায় মামুনের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিয়েছে পরিচালক সমিতি।

শনিবার কার্যনির্বাহী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান পরিচালকদের স্বার্থ সংরক্ষণে গঠিত সংগঠনটির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ছবির অশালীন সংলাপের মাধ্যমে অনন্য মামুন চলচ্চিত্র ও পরিচালকদের ভাবমুর্তি ক্ষুণ্ন করেছেন। বৈঠকে সর্ব সম্মতিক্রমে স্থায়ীভাবে তার সদস্যপদ স্থগিত করা হয়েছে।“

এর প্রতিক্রিয়ায় এক ফেইসবুক স্ট্যাটাসে অনন্য মামুন বলেন, “পরিচালক সমিতির সদস্যপদ না থাকলে সিনেমা বানাতে পারব না কথাটি সত্য নয়, পরিচালক সমিতির সদস্য পদ না থাকলে আমি পরিচালক সমিতির সুযোগ সুবিধা পাব না।

 “আমি পরিচালক সমিতিকে সম্মান করি কিন্তু কিছু হিংসাপরায়ণ পরিচালককে না।”

চলতি বছর আরও পাঁচটি চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দেন অনন্য মামুন।

এর আগে ২০১৭ সালে সাস্কৃতিক অনুষ্ঠানের আড়ালে মালয়েশিয়ায় মানব পাচারের অভিযোগে অনন্য মামুনকে ‘আজীবন নিষিদ্ধ’ করেছিল পরিচালক সমিতি। পরে সেই সিদ্ধান্ত তুলে নেওয়া হয়েছিল।