অনন্য মামুনের ‘মেকআপ’ প্রদর্শনযোগ্য নয়: সেন্সর বোর্ড

চলচ্চিত্রশিল্পকে ‘নেতিবাচকভাবে উপস্থাপনের’ অভিযোগে পরিচালক অনন্য মামুনের ‘মেকআপ’ চলচ্চিত্রকে ‘অপ্রদর্শনযোগ্য’ হিসেবে ঘোষণা দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড; ফলে বাংলাদেশের কোনও প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি দিতে পারবেন না প্রযোজক।

সেন্সর বোর্ডের সচিব মমিনুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জনসাধারণের মাঝে ছবিটি প্রদর্শনযোগ্য নয় বলে সর্বসম্মতিক্রমে (সেন্সর বোর্ডের সদস্য) সিদ্ধান্ত নিয়েছে সেন্সর বোর্ড।”

১৫ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে চিঠি পাঠিয়ে প্রযোজক-পরিচালককে বিষয়টি অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বিধি অনুসারে চিঠি প্রাপ্তির ৩০ দিনের মধ্যে এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সুযোগ রয়েছে ছবির প্রযোজক-পরিচালকের।

পরিচালক অনন্য মামুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তিনি চিঠিটি পেয়েছেন; তবে আপিল করবেন না। ছবিটি আবার নতুনভাবে সেন্সরের জন্য জমা দেবেন।

এ চলচ্চিত্র কেন ‘অপ্রদর্শনযোগ্য’-তার ব্যাখ্যায় সেন্সর বোর্ডের চিঠিতে বলা হয়েছে, “এ চলচ্চিত্রে অসম্মানজনক সংলাপের মাধ্যমে চলচ্চিত্রের পরিচালক, প্রযোজক, শিল্পী-কলাকুশলী ও চলচ্চিত্রশিল্পকে নেতিবাচকভাবে উপস্থাপন করা হয়েছে। চলচ্চিত্রটি প্রদর্শিত হলে চলচ্চিত্র সংশ্লিষ্টদের নিয়ে জনসাধারণের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

“ফলে ছবিটি জনসাধারণের মধ্যে প্রদর্শনযোগ্য নয় মর্মে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

অনন্য মামুন বলেন, “তাহলে তো কাউকে নিয়েই ছবি বানানো যাবে না। প্রতিটা পেশায় ভালো মানুষ ও খারাপ মানুষ আছেন। একজন খারাপ ব্যবসায়ীকে নিয়ে ছবি করলে ব্যবসায়িক সমাজ যদি বলে, এটা আমাদের ব্যবসায়ী সমাজকে ছোট করেছে, এই ছবি চালানো যাবে না। তাহলে নির্মাতারা কিভাবে বানাবেন?”

চলচ্চিত্রে চলচ্চিত্র ইন্ডাস্ট্রির গল্পে সেলিব্রেটি প্রোডাকশনের ব্যানারে নির্মিত ‘মেকআপ’ চলচ্চিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান, জিয়াউল রোশান ও নিপা আহমেদ।

এর আগে ওটিটি প্লাটফর্মে মুক্তিপ্রাপ্ত ‘নবাব এলএলবি’ চলচ্চিত্রের সংলাপে পুলিশকে হেয় করার অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন ছবির পরিচালক অনন্য মামুন ও অভিনেতা শাহীন মৃধাকে। বর্তমানে তারা জামিনে আছেন।

সিনেমা হলে মুক্তির দেওয়ার জন্য ‘নবাব এলএলবি’ সেন্সর বোর্ডে জমা দিলে ছবির ১১টি দৃশ্যে আপত্তির কথা জানিয়েছে সেন্সর বোর্ড।

দৃশ্যগুলো বাদ দিয়ে ছবিটি সেন্সর বোর্ডে পুনরায় জমা দেওয়ার জন্য প্রযোজনা প্রতিষ্ঠানকে চিঠি দেওয়া হয়েছে।