ভেনিস উৎসবে শিমু অভিনীত কলকাতার সিনেমা

৭৮তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা আদিত্য বিক্রম সেনগুপ্তের ‘ওয়ান্স আপন আ টাইম ইন ক্যালকাটা’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হচ্ছে; এ সিনেমায় একটি ‍গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ঢাকার অভিনেত্রী রিকিতা নন্দিনী শিমু।

১ থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত আয়োজিত বিশ্বের মর্যাদাপূর্ণ এ চলচ্চিত্র উৎসবের হরিজনস বিভাগের প্রতিযোগিতায় সিনেমাটি অংশ নিচ্ছে বলে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস ও আনন্দবাজার পত্রিকা।

এ সিনেমায় কলকাতা শহরের বিভিন্ন ঘটনা নিজের দৃষ্টিভঙ্গিতে পর্দায় তুলে ধরেছেন পরিচালক। সন্তান হারানো এক মায়ের নিজেকে খুঁজে পাওয়ার কাহিনিতে আবর্তিত হয়েছে সিনেমার গল্প। প্রধান চরিত্রে অভিনয় করেছেন টালিগঞ্জের অভিনেত্রী শ্রীলেখা মিত্র।

কলকাতার শহরের এক বাসিন্দার চরিত্রে অভিনয় করেছেন শিমু; যিনি এর আগে ঢাকার ‘মেইড ইন বাংলাদেশ’ চলচ্চিত্রে অভিনয় করে পরিচিতি পেয়েছেন।

শিমু বলেন, “ভেনিসে সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হচ্ছে জেনে আমি ভীষণ খুশি।”

আদিত্য জানান, বছর দুয়েক আগে সিনেমার জন্য অডিশন নিয়ে শিল্পীদের চূড়ান্ত করেছিলেন; পারে শুটিংও করেছিলেন। শিমুও বছর দুয়েক আগে কলকাতায় গিয়ে সিনেমার শুটিং করে এসেছেন।

এ সিনেমার শিল্প নির্দেশনায় যুক্ত ছিলেন ঢাকার শিল্প নির্দেশক সাদ্দাম খন্দকার জয়; যিনি আলোচিত ওয়েব সিরিজ ‘তাকদীর’র শিল্প নির্দেশনা দিয়েছেন।

ছবিটির চিত্রগ্রহণে ছিলেন স্বর্ণ পাম জয়ী তুরস্কের চিত্রগ্রাহক গুখন তিরিয়াকি ও সংগীতায়োজন করেছেন ডাচ সুরকার মিনকো এগার্সম্যান।

২০১৪ সালে ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্র ‘আসা যাওয়ার মাঝে’ নিয়ে ভেনিস চলচ্চিত্র উৎসবে সেরা ডেবিউ সিনেমার পুরস্কার পেয়েছিলেন পরিচালক আদিত্য বিক্রম। ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিল সিনেমাটি।

তার দ্বিতীয় সিনেমা ‘জোনাকি’র প্রিমিয়ার হয়েছিল রটারড্যাম আন্তজার্তিক চলচ্চিত্র উৎসবে।