জি বাংলার পর ফিরল স্টার জলসা

জি বাংলার পর বিজ্ঞাপন ছাড়াই বাংলাদেশে সম্প্রচারে ফিরল আরেক জনপ্রিয় ভারতীয় টেলিভিশন চ্যানেল স্টার জলসা।

কেবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) এক নেতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান জানান, প্রায় দুই সপ্তাহ পর শনিবার রাত থেকে স্টার জলসা সম্প্রচার শুরু হয়েছে।

এর আগে শুক্রবার রাত থেকে জি বাংলার সম্প্রচার শুরু হয়েছে; শনিবার সকাল থেকে জি নেটওয়ার্কের আরেক চ্যানেল জি টিভিও ফিরেছে।

অনুষ্ঠানের ফাঁকে বিজ্ঞাপন প্রচার করে- এমন বিদেশি টেলিভিশন চ্যানেল সম্প্রচার করার সুযোগ বাংলাদেশের আইনে নেই। সেই নিয়ম বাস্তবায়নে সরকার কঠোর অবস্থানে গেলে পরিবেশক ও কেবল অপারেটররা গত ১ অক্টোবর জি বাংলা, স্টার জলসা, স্টার স্পোর্টসহ ৬০টির মত বিদেশি চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়।

বিনোদনভিত্তিক চ্যানেল হিসেবে বাংলাদেশি দর্শকদের কাছে বেশ জনপ্রিয় জি বাংলা ও স্টার জলসা; বিশেষ করে এ চ্যানেল দুটির সিরিয়ালের জন্য মুখিয়ে থাকেন অনেকে।

বিদেশি টিভির বিজ্ঞাপন ছাঁটবে কে?  

স্টার স্পোর্টস, টেন স্পোর্টস, ডিসকভারিসহ ১১ চ্যানেলের সম্প্রচার বন্ধ  

বিবিসি, সিএনএন, স্টার স্পোর্টসসহ ২৪ টিভি চ্যানেল খুলেছে  

২০০৬ সালের কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইনের ১৯(১৩) ধারায় বলা হয়েছে, বিদেশি কোনো চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন সম্প্রচার বা সঞ্চালন করা যাবে না।

কোয়াবের সাবেক মহাসচিব নিজাম উদ্দিন মাসুদ জানান, দুয়েক দিনের মধ্যে ভারতের কালারস গ্রুপের (কালারস বাংলা) চ্যানেলগুলো সম্প্রচারে আসার প্রক্রিয়ার মধ্যে আছে।

জি বাংলা ও স্টার জলসা ছাড়াও বর্তমানে সম্প্রচারে থাকা বিদেশি চ্যানেলগুলোর মধ্যে রয়েছে-বিবিসি, সিএনএন, আল জাজিরা এইচডি, ডিডাব্লিউ, কেবিএস ওয়ার্ল্ড, এআরআই র‌্যাংগ টিভি, এনএইচকে ওয়ার্ল্ড, সিজিটিএন, রাশিয়া টুডে, ফ্রান্স ২৪, লোটাস, ট্রাভেল এক্সপি এইচডি, আল কুরান, আল সুন্না, ট্রাভেল এক্সপি ও দূরদর্শন।