অভিনয়শিল্পী তুষার খান আইসিইউতে

মঞ্চনাটক, টিভি ও চলচ্চিত্রের অভিনয়শিল্পী তুষার খান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন।

শনিবার তাকে রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালে ভর্তির পর রোববার থেকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানান অভিনয়শিল্পী সংঘের সাবেক আইন ও কল্যাণ বিষয়ক সম্পাদক শামীমা তুষ্টি।

তুষ্টি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শারীরিক অবস্থার অবনতি হলে সকালের দিকে তাকে লাইফ সাপোর্টে নেওয়ার কথাবার্তা চলছিল; তবে নেওয়ার প্রয়োজন পড়েনি। বর্তমানে আইসিইউতে তাকে হাই ফ্লোতে অক্সিজেন দেওয়া হচ্ছে।”

কয়েকদিন ধরেই জ্বর, কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন তিনি; পরে শারীরিক অবস্থার অবনতি ঘটলে হাসপাতালে ভর্তি করা হয় বলে জানান অভিনয়শিল্পী সংঘের সাবেক সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম।

চিকিৎসকদের বরাতে নাসিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তুষার খানের ফুসফুসের ৬০ ভাগ সংক্রমিত হয়েছে।

প্রায় চার দশক ধরে অভিনয়ে যুক্ত তুষার খানের শুরুটা ১৯৮২ সালে নাট্যদল আরণ্যকের কাজের মাধ্যমে। নাট্য দলটির ‘ইবলিশ’, ‘ওরা কদম আলী’, ‘সমতট’, ‘ময়ূর সিংহাসন’, ‘জয় জয়ন্তী’, ‘অববাহিকা’সহ বহু নাটকে অভিনয় করেছেন। 

টিভি নাটকে ‘ইতিকথা’ নাটকে অভিনয় করে দর্শকমহলে পরিচিতি পান। চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘আজকের প্রতিবাদ’ সিনেমায় দিয়ে বড় পর্দায়ও তার অভিষেক ঘটে। পরিচালব মুহম্মদ হান্নানের ‘বিক্ষোভ’ সিনেমায় অভিনয় করেন; এতে তার সহশিল্পী ছিলেন সালমান শাহ।

তুষার খানের মুক্তিপাপ্ত সবশেষ সিনেমা ‘আগস্ট ১৯৭৫’।