ভেজা মৌসুমে ত্বকের যত্ন

গরম, আর্দ্রতা সঙ্গে বৃষ্টি- মিশ্র এই মৌসুমে ত্বকের জন্য চাই বাড়তি যত্ন।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মৌসুমি আবহাওয়ায় ত্বকের যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জানানো হলে।

তেল ভিত্তিক প্রসাধনী ব্যবহার না করা

এমন আবহাওয়ায় হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। তেল ভিত্তিক প্রসাধনীর পরিবর্তে পানি নির্ভর প্রসাধনী ব্যবহার করুন। বিশেষত, যাদের ত্বক তৈলাক্ত ও উন্মুক্ত ‘পোরস’ বা লোমকূপের সমস্যা আছে তারা  ভারী ক্রিম ব্যবহার করলে তা লোমকূপ আটকে ‘ব্ল্যাক হেডস’ ও ‘ব্রেক আউট’য়ের সৃষ্টি করে।

হালকা উপাদান যেমন- হায়ালোরনিক অ্যাসিড সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করা উচিত। মেইকআপের ক্ষেত্রেও তেল মুক্ত ও ‘নন-কমেডোজেননিক’ অর্থাৎ লোমকূপ বন্ধ করে না এরকম উপাদান ব্যবহার করুন। তরল ও পাউডার ধর্মী প্রসাধনী যেমন- পাউডার ব্লাশ ও তরল প্রাইমার বেছে নিতে পারেন। এর মূল কারণ হল ত্বককে শ্বাস নিতে দেওয়া ও তা পরিষ্কার রাখা। 

ত্বক ‘ডাবল ক্লিনজিং’ করা

মেইকআপ তুলতে মেইকআপ ওয়াইপ্স খুব ভালো কাজ করে। তবে বর্ষা মৌসুমে এটা ব্যবহার করা উচিত না।

বর্ষাকালে ত্বক বাড়তি ‘সিবাম’ উৎপাদন করে। কারণ এই সময় আর্দ্রতা বেশি থাকে। ফেইস ওয়াইপ্স ত্বক গভীরভাবে পরিষ্কার করতে পারেনা। তাই পুনরায় পরিষ্কার করার প্রয়োজন হয়।

ত্বক পরিষ্কার রাখতে ‘ডাবল ক্লিঞ্জিং’ করুন এবং এর জন্য মৃদু ও আর্দ্রতা রক্ষাকারী ফেনা সৃষ্টি হয় এমন পরিষ্কারক বাছাই করুন। ত্বক ব্রণ প্রবণ হলে তার জন্য যথাযথ ব্যবস্থা নিন। পানিরোধক মেইকআপ ও ত্বকের মৃত কোষ দূর করতেও এই পদ্ধতি সহায়তা করে।

ফাঙ্গালরোধক পাউডার ব্যবহার

এই মৌসুমে ত্বক সংক্রমণ দেখা দেওয়াটা স্বাভাবিক। তাই ত্বক শুষ্ক রাখা জরুরি। নিয়মিত গোসল করা ও বাতাস চলাচল করতে পারে এমন তন্তুর পোশাক পরা উচিত। ফাঙ্গাল-রোধী পাউডার সারা শরীরে ব্যবহার করলে সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়। তবে এই ধরনের পাউডার ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

এছাড়া গরম পানিতে গোসল করা বাদ দেওয়া উচিত। এতে ত্বক শুষ্ক হয়ে পড়ে ও পিএইচ’য়ের ভারসাম্য নষ্ট হয়।

মাথার ত্বকের যত্ন নিন

এই ঋতুতে চুল ভেজা থাকে এবং বেশি শুকানোর ফলে তা কুঁকড়ে যায়। তাই প্রতিবার চুল ধোয়ার পরে এর আর্দ্রতা রক্ষা করতে কন্ডিশনার ব্যবহার করুন ও ১৫ দিন পর পর চুলের মাস্ক ব্যহার করুন।

মাথার ত্বকেরও সংক্রমণ দেখা দিতে পারে। তাই খুশকিরোধী শ্যাম্পু বা মাথার ত্বক পরিষ্কার রাখতে পারে এমন শ্যাম্পু ব্যবহার করুন।

ছবির মডেল: আরিয়ানা জামান এলমা। মেইকআপ: আরিফ। ফটোগ্রাফার: তানভির খান। ছবি সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন

বর্ষায় চুল সুন্দর রাখার মাস্ক  

গ্রীষ্ম বর্ষায় মেইকআপের টুকিটাকি  

সাতদিনে উজ্জ্বল ত্বক