কাপড় থেকে দাগ তোলার উপায়

যেকোন সময় ভুল বশত কাপড়ে চা কফি বা অন্যান্য কিছুর দাগ লাগতেই পারে।

দাগ লাগার পরে তা তোলার জন্য যত প‌রে চেষ্টা শুরু করবেন তা ওঠার সম্ভাবনা ততই কম‌তে থাকে।জীবনযাপন-বিষয়ক এক‌টি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে নিউ ইয়র্কের ক্লিনারদের গোল্ড স্ট্যান্ডার্ড ম্যাডাম পাওলেট একটা ‘ফ্যাশন-ওয়ার্ল্ড ফিক্সচার’ সংস্থার মহাব্যবস্থাপক, জনি শিরোচাকিসের মতে, "গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে আপনি  দাগ অপসারণ করতে যত বেশি সময় নেবেন তা দূর হওয়া সম্ভাবনা তত বেশি কমতে থাকে।" দাগ তোলার সহজ উপায় হিসেবে কাপড়টি ঠাণ্ডা পানি দিয়ে ভিজিয়ে রাখতে হ‌বে। টিস্যু বা কাজের তোয়ালে ব্যবহার থেকে বিরত থাকুন। এতে আরও অযথা ঝামেলার সৃষ্টি হয়।কয়েক ফোঁটা বাসন ধোয়ার ডিটারজেন্ট (সিট্রাস-জাতীয় সাবান যেমন-লেবু বা কমলার সুগন্ধ যুক্ত) ভেজা কাপড়ের ওপরে দেওয়ার পরামর্শ দেন তিনি।সম্ভব হলে আরেকটি কাপড় দাগের কাপড়ের ওপরে রাখুন।দাগ তুলতে কাপড় না ঘষাই ভালো এতে তন্তু ক্ষতিগ্রস্ত হয়। প্রয়োজনে একাধিকবার অন্য কাপড় দিয়ে চাপ প্রয়োগ করে দাগ তোলার চেষ্টা করতে হ‌বে। দাগ লাগার পরে তা ধোয়ার আগে সারা রাত ভিজিয়ে রাখতে পারেন অথবা তখনই ভালো মতো ধুয়ে ফেলতে পারেন।

'ম্যাডাম পাউলেট' এর বিশেষজ্ঞদের দেওয়া  বাড়িতে সহজেই কাপড়ের দাগ তোলার কয়েকটি উপায় সম্পর্কে এখানে জানানো হল।

রক্ত বা কালি

দাগের স্থানের নিচে একটা কাপড় রেখে বরফ দি‌য়ে তা ভিজিয়ে নিন। পাঁচ আউন্স পানি, এক আউন্স অ্যামোনিয়া, এক আউন্স পারক্সাইড, এক আউন্স ডিরটারজেন্ট মিশিয়ে একটা দ্রবণ তৈরি করে তাতে একটা ছোট তোয়ালে ডুবিয়ে নিন। ভেজা তোয়ালে দাগের ওপর রেখে চাপ প্রয়োগ করুন।  

ময়লার দাগ

যে কোন ময়লা বা কাদার দাগ দূর করতে হয় খুব সাবধানে। কাপড়টিকে হালকা গরম পানিতে ডুবিয়ে তা থেকে আলদা ময়লা দূর করে নিতে হবে। দাগের ওপরে ডিটারজেন্ট মেখে আধ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর পানি দিয়ে দাগের স্থানটি ভালো মতো ধুয়ে নিতে হবে।

টমেটো

টমেটোর সস বা ক্যাচআপের দাগ সহজে কাপড় থেকে উঠতে চায় না। দাগের অংশটি ডিটারজেন্টে ডুবিয়ে নিচের দিক ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কফি

ঠাণ্ডা পানি দিয়ে কফির দাগ ধুয়ে ফেলুন। এরপর মৃদু সলিউশন (৬ আউন্স পানি, ২ আউন্স ডিটারজেন্ট) দিয়ে দাগের অংশ ভিজিয়ে রাখুন। যদি এতে কাজ না হয় তাহলে গাঢ় সলিউশন (দুই আউন্স পানি, দুই আউন্স কালার সেইফ ডিটারজেন্ট) ব্যবহার করুন।