যে কারণে সঙ্গী প্রতারণা করতে পারে

অতীত সম্পর্কে প্রতারণার শিকার হলে বর্তমান সঙ্গীর ওপরেও সন্দেহের মাত্রা বাড়ে।

সঙ্গী যখন বিশ্বাসঘাতকতা করে তখন শুধু সম্পর্ক নয়, জীবনটাই যেন পাল্টে যায় মুহূর্তে।

সুখী সংসারে হঠাৎই নেমে আসে ধ্বংসাত্মক ঝড়। মনে বারবার চিন্তা আসতে থাকে, কোথায় ভুল হল, কোথায় কমতি ছিল।

প্রতারণার প্রতিটি ঘটনাই কোথাও না কোথাও ভিন্ন। তবে কিছু বিষয় আবার সব ঘটনাতেই দেখতে পাওয়া যায়।

এই বিষয়গুলো দাম্পত্য জীবনে সঙ্গীর প্রতারণা করার সম্ভাবনা তিন গুন বেশি বলে দাবি করেন গবেষকরা।

একবার প্রতারক তো বারবার প্রতারক

মানুষের আচরণ সময়ের সঙ্গে অসংখ্যবার বদলাতে পারে। তবে প্রেমের সম্পর্কে দাম্পত্য জীবনে প্রতারণার অভ্যাস প্রায়শই বদলায় না। তাই যে একবার কারও সঙ্গে প্রতারণা করেছে সে ভবিষ্যতেও প্রতারণা করবে এমন সম্ভাবনা প্রবল।

২০১৭ সালের ‘আর্কাইভস অফ সেক্সুয়াল বিহেভিয়ার’ শীর্ষক সাময়িকীতে প্রকাশিত এক গবেষণার বরাত দিয়ে ‘বেস্টলাইফঅনলাইন ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, গবেষণার পর্যালোচনায় আওতাভুক্ত ৪৮৪ জন প্রাপ্তবয়স্ক মানুষকে পর্যবেক্ষণ করে দেখা গেছে- যারা একবার কোনো সম্পর্কে প্রতারণা করেছেন, তাদের আবার নতুন সম্পর্কে প্রতারণা করার সম্ভাবনা তিন গুন বেশি।

এদের তুলনা করা হয় সেইসব অংশগ্রহনকারী মানুষের সঙ্গে যারা তাদের সম্পর্কের প্রতি অনুগত ছিলেন সবসময়ই।

একইভাবে যারা প্রাক্তন সঙ্গীর প্রতারণার শিকার হয়েছেন, তাদের আবার বর্তমান সঙ্গীর সঙ্গে প্রতারণা করার সম্ভাবনা দ্বিগুন থাকে।

অপরদিকে যারা একবার প্রতারণার কবলে পড়েছেন তাদের সন্দেহ প্রবণতা বেড়ে যায়। ফলে নতুন সম্পর্কে সঙ্গী ওপর সন্দেহের দৃষ্টি থাকে সবসময়ই। প্রতারণার ইঙ্গিত খুঁজতে মন থাকে সদা উদগ্রীব।

একই গবেষণায় উঠে আসে, যারা কখনই প্রতারণার কবলে পড়েননি তাদের তুলনায় যারা প্রাক্তনের প্রতারণার শিকার হয়েছেন তাদের সন্দেহের বাতিক থাকে চার গুন বেশি।

প্রতারণার এই সম্ভাবনা লিঙ্গ কিংবা বৈবাহিক অবস্থার ওপর নির্ভরশীল নয়। তবে সম্পর্কের কিছু বৈশিষ্ট্য থেকে ভবিষ্যত প্রতারণার পূর্বাভাস মেলে।

২০২১ সালে ‘দ্য জার্নাল অফ সেক্স রিসার্চ’ সাময়িকীতে প্রকাশিত জরিপ বলছে, একজন মানুষ প্রতারণা করবে কি-না তা বেশি নির্ভর করে বর্তমান সম্পর্কে সে কতটুকু সন্তুষ্ট তার ওপর।

বিশেষত, যৌন চাহিদার দিক থেকে। আর এই প্রতারণা হল স্বশরীরে।

বর্তমান সম্পর্কে কোনো পক্ষ যখন শারীরিক চাহিদার দিক থেকে নিজেকে বঞ্চিত অনুভব করে তখনই চাহিদা পূরণের জন্য অন্যত্র সুযোগ খোঁজে।

অপরদিকে অনলাইনে প্রতারণার সঙ্গে জড়িয়ে আছে দীর্ঘদিনের সম্পর্ক থেকে একঘেয়েমি, বিশেষ কোনো যৌন চাহিদার প্রতি প্রবল আগ্রহ এবং ব্যক্তিগত যৌন চাহিদার মাত্রা।

আরও পড়ুন

যেভাবে বুঝবেন সঙ্গী মৌখিক ভাবে নির্যাতন করছে  

বাজে জীবনসঙ্গী হওয়ার ৭ লক্ষণ  

সুখের জন্য স্বার্থপর সঙ্গীর লক্ষণ  

প্রতারক সঙ্গী চেনার উপায়  

সঙ্গীর যে প্রশ্ন হতে পারে প্রতারণার পূর্বাভাস