মুখের স্বাস্থ্য ভালো রাখে পনির

ছবি: রয়টার্স।
পনির যদি পছন্দ হয় তবে জেনে রাখুন দাঁতের স্বাস্থ্যও ভালো রাখে এই খাবার।

নিউ ইয়র্ক’য়ের মুখের স্বাস্থ্য ভালো রাখা-বিষয়ক টুথব্রাশ ও বিভিন্ন যন্ত্র তৈরির প্রতিষ্ঠান ‘উইলো’র প্রধান দন্ত বিশেষজ্ঞ ডা. জোয়েল বার্গ দাঁত ও মুখের স্বাস্থ্য ভালো রাখতে পনির খাওয়ার পরামর্শ দেন।

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ডা. বার্গ বলেন, “পনির মুখের স্বাস্থ্যের জন্য উপকারী। এতে কার্বোহাইড্রেইট-এর মাত্রা কম থাকায় তা মুখের ব্যাক্টেরিয়া বায়োফিল্মকে কার্বোহাইড্রেইট থেকে শর্করা এবং শর্করা থেকে এসিডে পরিণত হওয়াতে বাধা সৃষ্টি করে। ফলে দাঁতের ক্ষয় রোধ হয়।”

এছাড়াও পনির মুখের পিএইচ’য়ের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে যা মুখের সুস্থতার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ বলে জানান ডা. বার্গ।

মুখের ভারসাম্যহীনতা দেখা দিলে, অম্লের মাত্রা খুব বেশি হয়ে গেলে ক্যাভিটি দেখা দেয়। ফলে দাঁতের ক্ষয় হতে থাকে।

পনিরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যা হাঁড় ও দাঁতের সুস্থতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিকের নির্দেশনা অনুযায়ী ১৯ থেকে ৫০ বছর বয়সি মহিলাদের প্রতিদিন প্রায় ১০০০ মি.লি. গ্রাম ক্যালসিয়াম প্রয়োজন এবং ৫১ বা এর থেকে বেশি বয়সের নারীদের জন্য ১২০০ মি.লি. গ্রাম প্রয়োজন।

ভেষজ ক্যালসিয়ামের উৎস হিসেবে টফু, কলি, বাদাম ইত্যাদি খাওয়া যেতে পারে। এসবে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। যেমন এক আউন্স ‘চ্যাডার’ পনিরে থাকে ২০৪ মি.লি.গ্রাম ক্যালসিয়াম, যা দৈনিক প্রয়োজনের ২০ শতাংশ ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবে।

মুখের সুস্বাস্থ্যের জন্য পনির বেশ উপকারী এবং বর্তমানে বাজারে নানান রকমের পনির কিনতে পাওয়া যায়। সুতরাং কোনটা বেশি কার্যকর তা নিয়ে দ্বিধা থাকতেই পারে।

ডা. বার্গ এ বিষয়ে, যথাসম্ভব কম প্রক্রিয়াজাত পনির যেমন- কটেজ চিজ, রিকোটা, ক্রিম চিজ মাস্কারপোন এবং মোৎজারেল্লা ইত্যাদি ধরনের পনির নির্বাচনের পরামর্শ দিয়ে থাকেন।

সাধারণত ‘স্ট্রিং’ পনিরে চর্বি ও কার্বোহাইড্রেইটের পরিমাণ কম থাকে।

তবে পনির নির্বাচনের বিষয়ে তিনি বলেন, “পছন্দের তালিকায় নির্দিষ্ট কোনো পনির থাকলে তা খাওয়াতে অসুবিধা নেই।”

পরামর্শ

মুখের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত ব্রাশ করা, ফ্লসিং ব্যবহার এবং বার্ষিক দাঁতের পরীক্ষা করানো উচিত। পনির সার্বিকভাবে মুখে সুস্থতা বজায় রাখে এর কোনো গবেষণা এখনও পাওয়া যায়নি।

তবে মুখের স্বাস্থ্য রক্ষায় এর ভূমিকা আছে। তাই দাঁত ও মুখের স্বাস্থ্য ভালো রাখতে অন্যান্য সকল নিয়ম মেনে চলার পাশাপাশি পনির খাবার তালিকায় যোগ করা যেতেই পারে।

আরও পড়ুন

যে সময় দাঁত মাজা জরুরি  

যেসব খাবার দাঁত ও মাড়ি রাখে সুস্থ  

প্রাকৃতিকভাবে দাঁত সাদা করার উপায়