ক্যান্সারের ঝুঁকি কমাতে দুই সম্পূরক

ছবি: রয়টার্স।
ওমেগা থ্রি ও ভিটামিন ডি আর শরীরচর্চা কমাতে পারে ক্যান্সারের ঝুঁকি।

গবেষণায় দেখা গেছে ওমেগা থ্রি ও ভিটামিন ডি সম্পূরকের সমন্বয়ে ক্যান্সারে ঝুঁকি অনেকাংশেই কমে।

সুইজারল্যান্ডের ‘ইউনিভার্সিটি অফ জুরিখ’য়ের গবেষকরা ওমেগা থ্রি ও ভিটামিন ডি এবং বাড়িতে শক্তিবৃদ্ধির প্রশিক্ষণ নিয়ে ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে কি-না তা খুঁজে বের করেছিলেন।

তাদের মতে এই কারণগুলো আলাদাভাবে যতটা ঝুঁকি কমায় বরং তিনটা একসঙ্গে ক্যান্সারের ঝুঁকি ৬১ শতাংশ কমাতে সাহায্য করে।

এই গবেষণা তিন বছরেরও বেশি সময় ধরে হয়েছিল এবং এতে দুই হাজার জনেরও বেশি অংশগ্রহণকারী ছিল, যাদের সকলের বয়স সত্তরের বেশি এবং গবেষণার শুরুতে সুস্থ বলে বিবেচিত হয়েছিল।

গবেষকরা প্রতিটি পৃথক ‘ফ্যাক্টর’য়ের প্রভাব পর্যবেক্ষণ করেছেন (প্রতিদিন ২০০০ আইইউ ভিটামিন ডি, এক গ্রাম ওমেগা থ্রি এবং বাড়িতে শক্তি বৃদ্ধির ব্যায়াম), পাশাপাশি তিনটির মধ্যে দুটি এবং তিনটির সমন্বয়ের প্রভাবগুলিও পর্যবেক্ষণ করেন।

একক বা দুইটি ফ্যাক্টর’য়ের সমন্বয় ইতিবাচক প্রভাব ফেললেও তিনটি বিষয় একসঙ্গে ক্যান্সারের ঝুঁকি কমাতে বেশি কার্যকর ভূমিকা রেখেছেন। তবে এর বহুল প্রচারের আগে আরও গবেষণার প্রয়োজন আছে।

ওমেগা থ্রি, ভিটামিন ডি এবং শরীরচর্চা

‘ফ্রন্টিয়ার্স ইন এইজিং’ সাময়িকীতে প্রকাশিত এই গবেষণার ফলাফলের উদ্ধৃতি দিয়ে ইটদিস ডটকম’য়ের প্রতিবেদনে জানানো হয়, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস প্রদাহ কমাতে এবং হৃদপিণ্ড ও মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে।

শুধু তাই নয়, কিছু গবেষণায় দেখা গেছে যে ওমেগা থ্রি কোষকে ক্যান্সার কোষে পরিণত হওয়া থেকে কমিয়ে দিতে পারে বা বন্ধ করতে পারে।

ভিটামিন ডি সার্বিকভাবেই দেহের জন্য উপকারী। এটা হাড়, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এমনকি মানসিক স্বাস্থ্য ভালো রাখতেও সহায়তা করে। এছাড়াও ক্যান্সারের ঝুঁকি কমাতে এই ভিটামিন কাজ করে।

অনেক গবেষণায় দেখা গেছে শরীরচর্চা বৃদ্ধি ও ক্যান্সারের ঝুঁকি হ্রাসের মধ্যে সম্পর্কে রয়েছে। এর ফলে প্রদাহ কমে, ওজন নিয়ন্ত্রণে থাকে, হজম উন্নত হয়, রক্তের শর্করা ও ইন্সুলিন হ্রাস পায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। 

এই তিন-বিষয় ক্যান্সারের ঝুঁকি কমাতে সক্ষম।

‘ইউনিভার্সিটি অফ জুরিখ’য়ের গবেষকরা দাবি করেন, এই তিনের সমন্বয় ক্যান্সারের ঝুঁকি আরও নিশ্চিতভাবে কমাতে পারে এবং ভবিষ্যতে ক্যান্সার হওয়ার প্রবণতা হ্রাস করতে ভূমিকা রাখে।

আরও পড়ুন

রূপচর্চায় ভিটামিন সি সম্পর্কিত ভ্রান্ত ধারণা  

ভিটামিনের অভাব বোঝার উপায়  

বৃক্ক সুরক্ষায় ভিটামিন বি