মুর্মুর পদত্যাগ, জম্মু-কাশ্মীরের নতুন লেফটেনেন্ট গভর্নর মনোজ

কাশ্মীরের নতুন লেফটেনেন্ট গভর্নর মনোজ সিনহা। ফাইল ছবি। আনন্দবাজার থেকে নেওয়া
জম্মু ও কাশ্মীরের নতুন লেফটেনেন্ট গভর্নর হিসেবে বিজেপি নেতা মনোজ সিনহার নাম ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

সাবেক এ প্রতিমন্ত্রী কেন্দ্রশাসিত অঞ্চলটির অস্থিরতা কমিয়ে সেখানকার অর্থনৈতিক উন্নয়নকে গতিশীল করতে সক্ষম হবেন বলে আশা নরেন্দ্র মোদী সরকারের।

মনোজ জম্মু-কাশ্মীরের আগের লেফটেনেন্ট গভর্নর জে সি মুর্মুর স্থলাভিষিক্ত হবেন।

মুর্মু বুধবার পদত্যাগ করেছিলেন বলে হিন্তুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বর্ষপূর্তিতেই মুর্মু পদত্যাগ করেন। গত বছরের ৩১ অক্টোবর তাকে কেন্দ্রশাসিত অঞ্চলটির প্রথম লেফটেন্যান্ট গভর্নর পদে নিয়োগ দেওয়া হয়েছিল।

ভারতীয় গণমাধ্যমগুলোর ধারণা, আগামী সপ্তাহে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল পদ থেকে রাজীব মেহর্ষি অবসর নিলে মুর্মু তার স্থলাভিষিক্ত হবেন। 

৬১ বছর বয়সী নতুন লেফটেনেন্ট গভর্নর মনোজ ভারতের প্রধানমন্ত্রী পদে মোদীর প্রথম মেয়াদে রেল ও টেলিকম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সাবেক এ সভাপতি ১৯৯৬, ১৯৯৯ এবং ২০১৪ সালে উত্তর প্রদেশের গাজিপুর থেকে লোকসভায় গিয়েছিলেন। ২০১৯ এর নির্বাচনে তিনি বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) আফজাল আনসারির কাছে হেরে যান।

মনোজের দায়িত্ব নেওয়ার দিন বৃহস্পতিবারই কাশ্মীরের কুলগাম জেলার বিজেপির এক গ্রাম কাউন্সিলরকে জঙ্গিরা গুলি করে হত্যা করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আনন্দবাজার জানিয়েছে, নিহত বিজেপি নেতার নাম সাজাদ আহমেদ। বৃহস্পতিবার ভেসুতে নিজের বাড়িতে প্রবেশের আগে আগে তার উপর জঙ্গিরা গুলি চালায় বলে পুলিশ জানিয়েছে।

“তাকে বেশ কয়েকটি গুলি করা হয়েছে,” বলেছেন এক কর্মকর্তা।