ভারতের সাবেক মন্ত্রী যশবন্ত সিংয়ের মৃত্যু

ভারতের সাবেক মন্ত্রী ও বিজেপি নেতা যশবন্ত সিং। ছবি: রয়টার্স
ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা যশবন্ত সিং মারা গেছেন।

রোববার স্থানীয় সময় সকাল ৬টা ৫৫ মিনিটে দিল্লির আর্মি রিসার্চ এন্ড রেফারেল হাসপাতালে ৮২ বছর বয়সে মৃত্যু হয় তার, জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, গত ২৫ জুন থেকে এই হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। সেপসিস ও মাল্টিঅর্গান ডিসফাংশনে ভুগছিলেন। রোববার সকালে তার কার্ডিয়াক অ্যারেস্ট হয়।    

যশবন্ত সিং ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও অর্থমন্ত্রী ছিলেন। ভারতের ক্ষমতাসীন দল বিজেপির (ভারতীয় জনতা পার্টি) প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম ছিলেন সেনাবাহিনীর এই সাবেক কর্মকর্তা।

১৯৫০ ও ৬০ এর দশকে ভারতীয় সেনাবাহিনীতে কর্মকর্তা হিসেবে দায়িত্বপালন করেছেন তিনি। পরে রাজনীতিতে যোগ দেওয়ার জন্য সামরিক বাহিনীর চাকরি ছেড়ে দেন। ৬০ এর দশকের শেষ দিকে রাজনীতিতে যোগ দেন। 

১৯৩৮ সালের ৩ জানুয়ারি রাজস্থানের বারমের জেলার জসোল গ্রামে জন্ম নেওয়া যশবন্ত আশির দশকে প্রথম রাজ্যসভার সদস্য হন। ১৯৯৬ এর মে থেকে ১ জুন পর্যন্ত বিজেপি নেতৃত্বাধীন অটল বিহারী বাজপেয়ীর সংক্ষিপ্ত মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন তিনি। এরপর ১৯৯৮ থেকে ২০০৪ পর্যন্ত ভারতের পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও অর্থমন্ত্রীর মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি।

এক টুইটে তার মৃত্যুতে শোক প্রকাশ করে তার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজস্থানে বিজেপিকে শক্তিশালী করতে যশবন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন বলে উল্লেখ করেছেন। যশবন্তের বুদ্ধিমত্তা ও দেশ গঠনে তার অবদানের জন্য ভারত তাকে চিরকাল মনে রাখবে, লিখেছেন মোদী।

আরও পড়ুন