মোদীর জন্মদিনে ২ কোটি ডোজ টিকা দেওয়ার টার্গেট ভারতে

নরেন্দ্র মোদী। ছবি আনন্দবাজার থেকে নেওয়া
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭১তম জন্মদিনে শুক্রবার দেশজুড়ে ২ কোটি মানুষকে কোভিড-১৯ টিকা দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

স্থানীয় সময় দুপুর দেড়টা পর্যন্ত এক কোটি ডোজ টিকা দেওয়াও হয়ে গেছে বলে উর্ধ্বতন স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি। 

এ নিয়ে চলতি মাসে চতুর্থ দিন ভারতে এক কোটি বা এর এর বেশি ডোজ টিকা দিতে পারল।

“এখন প্রতি মিনিটে ৪২ হাজার, প্রতি সেকেন্ড ৭০০ ডোজ টিকা দিচ্ছি,” শুক্রবারের টিকাদান কর্মসূচির পরিস্থিতি নিয়ে টুইটারে এমনটাই বলেন ভারতের জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রধান আরএস শর্মা।

মোদীর জন্মদিন উপলক্ষে দেশটির ক্ষমতাসীন দল বিজেপি যে ২০ দিনের কর্মসূচি ঘোষণা করেছে, তার মধ্যে শুক্রবার ২ কোটি মানুষকে টিকা দেওয়াই সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে।

“চলুন ভ্যাকসিনসেবা করি এবং যারা নেয়নি তাদের টিকার ডোজ দিয়ে জন্মদিনে তাকে (মোদী)উপহার দিই,” বৃহস্পতিবার টুইটারে এমন আহ্বান জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মন্দাভিয়া।

আনন্দবাজার জানিয়েছে, শুক্রবার ২ কোটি টিকা দেওয়ার লক্ষ্য পূরণে বিজেপি ৮ লাখ স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণও দিয়েছে।

মোদীর জন্মদিনের উদ্‌যাপন চলবে ৭ অক্টোবর পর্যন্ত। ২০০১ সালের এদিনই প্রথমবার গুজরাটের মুখ্যমন্ত্রীর পদে শপথ নিয়েছিলেন মোদী।

২০ দিনের এই আয়োজনে গোটা দেশ থেকে নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়ে ৫ কোটি পোস্টকার্ড পাঠানো হবে। এছাড়া দেশের বিভিন্ন প্রান্তে প্রধানমন্ত্রীর ছবি দিয়ে হোর্ডিং, ব্যানারও টাঙিয়েছেন বিজেপি নেতাকর্মীরা।

উত্তরপ্রদেশে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গঙ্গার গতিপথের ৭১টি জায়গায় স্বচ্ছতা অভিযান চালানোর কর্মসূচি নেওয়া হয়েছে। মোদীর জীবন ও কাজের উপর একাধিক ভাষায় আলোচনা সভারও আয়োজন করা হচ্ছে।

বিজেপির নেতাকর্মীরা জানিয়েছেন, মোদীর জন্মদিন উপলক্ষে জেলায় জেলায় স্বাস্থ্য শিবিরহবে; খাদ্য বিতরণ করা হবে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা’ প্রকল্পের আওতায়। এজন্য দলীয় কর্মীদের বাড়তি উদ্যোগ নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

‘সেবা ও সমর্পণ অভিযান’ এর আওতায় ২ অক্টোবর গান্ধী জন্মজয়ন্তীতে দেশজুড়ে স্বচ্ছতা অভিযানের পাশাপাশি মানুষের কাছে খাদিসহ দেশীয় পণ্য ব্যবহারের আহ্বান জানাবেন বিজেপি নেতাকর্মীরা।

জন্মদিন উপলক্ষে যে সব উপহার পাবেন মোদী, তা নিলাম হবে সরকারি ওয়েবসাইট পিএম মেমেন্টোসে।