সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিম করোনাভাইরাস আক্রান্ত

মোহাম্মদ নাসিম (ফাইল ছবি)
সাবেক স্বাস্থ্যমন্ত্রী আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

জ্বর-কাশিসহ করোনাভাইরাসের লক্ষণ নিয়ে সোমবার দুপুরে নাসিমকে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই করোনাভাইরাস পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়।

রাতে ওই পরীক্ষার ফল ‘পজিটিভ’ এসেছে বলে নাসিমের ছেলে তানভীর শাকিল জয় জানিয়েছেন।

বাবার সুস্থতার জন্য সবার দোয়া চেয়েছেন তিনি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নাসিমকে মঙ্গলবার সকালে সম্মিলিত সামরিক হাসপাতালে নেওয়া হবে বলে দলটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানিয়েছেন।

নাসিমকে প্রয়োজনে সিএমএইচে নেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে রেখেছেন বলে বিকালে জয় জানিয়েছিলেন।

বাবাকে হাসপাতালে ভর্তি করার পর তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি, জরুরি দরকার হলে বাবাকে সিএমএইচে নিয়ে যাব। তিনি (প্রধানমন্ত্রী) সিএমএইচে কথা বলে রেখেছেন।” 

বেশ কয়েক দিন ধরে অসুস্থ নাসিমের চার দিন আগেও একবার করোনাভাইরাস পরীক্ষা করা হয়। তখন রেজাল্ট ‘নেগেটিভ’ এসেছিল বলে তার ছেলে জানান।

তবে ওই সময় নাসিমের স্ত্রী এবং বাসার একজন পরিচারিকার করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছিল বলে নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের একজন নেতা জানিয়েছেন।

১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারে নিহত জাতীয় চার নেতার একজন শহীদ এম মনসুর আলীর ছেলে মোহাম্মদ নাসিম আওয়ামী লীগের ১৯৯৬-২০০১ সরকারে স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন।

২০০৮ সালের নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর মন্ত্রিসভায় না থাকলেও পরের মেয়াদে তাকে স্বাস্থ্যমন্ত্রী করেন শেখ হাসিনা।

নাসিমের সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকা জাহিদ মালেক এই সরকারে পূর্ণ মন্ত্রী হিসেবে গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয় সামলাচ্ছেন।